Home প্রযুক্তি জাপানি শিক্ষার্থীরা তৈরি করেছে একটি ইনফ্ল্যাটেবল পোর্টেবল ই-বাইক

জাপানি শিক্ষার্থীরা তৈরি করেছে একটি ইনফ্ল্যাটেবল পোর্টেবল ই-বাইক

by banganews

শিক্ষার্থীরা এটিকে ‘নরম গতিশীল ট্রান্সপোর্ট’ নামে অভিহিত করে এবং এটি ব্যক্তিগত গতিশীলতার ক্ষেত্রে একটি নতুন উদ্ভাবন।

ব্যক্তিগত যানবিভাগ বা মাইক্রো-গতিশীলতা পরবর্তীকালে গতিশীল যান এর ক্ষেত্র হিসাবে বিবেচিত হয়, বিশেষত জনবহুল শহরগুলির মধ্যে। অতিরিক্ত জনবহুল শহর, অতিবেষ্টিত পাবলিক ট্রানজিট সিস্টেম এবং অতিরিক্ত জনাকীর্ণ রাস্তাগুলি যানবাহনের ব্যবহারকে সীমাবদ্ধ করে, আগাম সময়ে ব্যক্তিগত যানবাহনের জনপ্রিয়তা বাড়বে বলে আশা করা হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের জাপানি শিক্ষার্থীরা পোইমো (পিওরটেবল এবং ইনফ্ল্যাটেবল মোবেলিটি) ধারণার প্রমাণ তৈরি করেছে, এটি একটি পোর্টেবল বৈদ্যুতিক বাইক যা এক নতুন উদ্ভাবন৷

আরও পড়ুন করোনা প্রতিরোধকারী ওষুধের লাইসেন্স পতঞ্জলির নেই, যাচ্ছে নোটিস

একটি সরু ট্র্যাক সহ চার চাকা, বিচ্ছিন্ন হ্যান্ডেল এবং একটি বৈদ্যুতিক মোটর সমন্বিত এই যান৷

শিক্ষার্থী-বিকাশিত ধারণাটি মূলত চাকা এবং বৈদ্যুতিক মোটর সহ একটি ইনফ্ল্যাটেবল ব্যাগ । ধারণাটি সহজ এবং একটি স্ফীত দেহের সমন্বয়ে গঠিত যা একটি সংকীর্ণ ট্র্যাকযুক্ত চার চাকা এবং একক ব্যক্তির ওজন নিতে পারে এমন হ্যান্ডলগুলি সহ চার চাকা অন্তর্ভুক্ত। স্ফীত অংশটি বৈদ্যুতিক পাওয়ার ট্রেন ব্যবহার করে বায়ুতে পূর্ণ হতে পারে এবং ব্যবহারের পরে একটি ব্যাকপ্যাকের ভিতরে ফিট করতে পারা যায়। শিক্ষার্থীরা পোইমো ধারণাটিকে ‘নরম গতিশীল ট্রান্সপোর্ট’ নামে অভিহিত করে যা পথচারী এবং চালকদের দুপক্ষের ক্ষেত্রেই ব্যবহার নিরাপদ।
এটি একটি শিক্ষার্থীর ধারণা মাত্র। এটি তৈরি করতে কিছুটা সময় লাগবে৷ তাছাড়া এটি আরও বিকাশের জন্য বৈদ্যুতিক ড্রাইভট্রেন প্রযুক্তি প্রয়োজন। বলা হচ্ছে,এটি ব্যক্তিগত যানবাহনের ক্ষেত্রে এক নতুন দৃষ্টিকোণ নিয়ে আসবে৷ বেশ কয়েকটি নির্মাতারা সর্বশেষ মাইল যানবাহনের ধারণা নিয়ে কাজ করছে।

আরও পড়ুন দক্ষিন মেক্সিকোতে ভূমিকম্প, রিখটার স্কেল মাত্রা ৭.৪, মৃত ৫ 

 

হুন্ডাই ই-স্কুটার ধারণাটি হালকা, পোর্টেবল এবং গাড়িটিতেই চার্জ দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে

হুন্ডাই এবং কিয়া ২০১২ সালে পোর্টেবল ই-স্কুটারটি উন্মোচন করেছেন। কনজ্যুমার ইলেকট্রনিক্স শো (সিইএস) এ প্রদর্শিত ধারণার ভিত্তিতে 2019 সালে পোর্ট ইন্টিগ্রেটেড ই-স্কুটারটি সর্বশেষ-মাইল গতিশীল ডিভাইসের একটি রূপ যা হালকা ওজনের এবং 20 কিমি দ্রুত গতির৷ ই-স্কুটারটি একটি বৈদ্যুতিক মোটর ব্যবহার করে যা পিছন চাকায় শক্তি প্রেরণ করে। পোইমো এমন একটি কার্যকর ধারণা, এটি কোনও গাড়ির বুটে সংরক্ষণ করা যেতে পারে।

You may also like

2 comments

Leave a Reply!