Home আবহাওয়া আসন্ন সৌরঝড়ে বিচ্ছিন্ন হতে পারে ইন্টারনেট

আসন্ন সৌরঝড়ে বিচ্ছিন্ন হতে পারে ইন্টারনেট

by banganews

পৃথিবীর বুকে আছড়ে পড়তে চলেছে এক বিশাল সৌরঝড়। এই সৌরঝড়ে ইন্টারনেট ব্ল্যাকআউট হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার গবেষক সঙ্গীতা আবদু জ্যোতি, আরভিন এবং ভিএমওয়্যার এক রিসার্চের এক নতুন রিপোর্ট অনুযায়ী জানা যাচ্ছে, এই সুবৃহৎ সৌরঝড়ে তছনছ হয়ে যেতে পারে সমস্ত পরিষেবা৷ থেমে যাবে সমস্ত কাজকর্ম। গবেষকদের ভাষায় এই পরিস্থিতির নাম হল “internet apocalypse”.

গবেষক সঙ্গীতা আবদু জ্যোতির মতে, এই সৌরঝড়ের ফলে স্থায়ীভাবে ক্ষতির সম্মুখীন হতে পারে ইন্টারনেট পরিষেবা৷ ক্ষতি হতে পারে মহাদেশ গুলিকে সংযুক্ত করে রাখা কেবল আন্ডারসি গুলির। কারণ এই পরিষেবা গুলি ব্যবহার করা হয় ফাইবার অপটিক তার।

আরো পড়ুন

ধেয়ে আসছে আরও বড় সাইক্লোন, ধ্বংসের মুখে উপকূলীয় দ্বীপ গুলি

যদি নেটওয়ার্কের রিপিটার গুলি অফলাইনে চলে যায় তাহলেই ইন্টারনেট ব্ল্যাকআউট হওয়ার মত ঘটনা ঘটবে। এই পরিস্থিতিতে সমস্যায় পড়তে পারে সেই সব দেশ, যারা শুধুমাত্র কেবল আন্ডারসি থেকে আসা ইন্টারনেটের ওপর নির্ভর করে।
এই তথ্যই তিনি তুলে ধরেছিলেন গত সপ্তাহে SIGCOMM ২০২১ সম্মেলনে।

সংবাদ সূত্রে জানা যায় এই সৌরঝড় হয়েছিল ১৮৫৯ সালে। তারপর ১৯২১ ও ১৯৮৯ সালেও এই ঝড়ে কানাডায় হাইড্রো-কিউবেক পাওয়ার গ্রিড বসে গিয়ে ৯ ঘন্টা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছিল।

এই সৌরঝড়ের উৎপত্তি হয় সূর্যের বায়ুমন্ডল থেকে। মার্কিন গবেষণা সংস্থা নাসা-র রিপোর্ট অনুযায়ী,
এই সৌরঝড় হল এক সৌর বাতাস যা চার্জযুক্ত কণা বা প্লাজমার ঘন স্রোত। এটি সূর্য থেকে আসে।

এই সৌরঝড়ে উপগ্রহ সংকেত বাধাপ্রাপ্ত হয়। পৃথিবীর বাইরের বায়ুমণ্ডল উত্তপ্ত হয়৷ যার প্রভাবে ব্যহত হতে পারে মোবাইলের সিগন্যাল, স্যাটেলাইট, উচ্চ ক্ষমতা সম্পন্ন পাওয়ার লাইন বা ট্রান্সফর্মা।

You may also like

Leave a Reply!