Home দেশ শান্তি আলোচনার মাঝেই সীমান্তে ফের ভারত-চিন সংঘাত

শান্তি আলোচনার মাঝেই সীমান্তে ফের ভারত-চিন সংঘাত

by banganews

লাদাখ, ৩১ অগাস্ট, ২০২০ : শান্তি আলোচনা চলাকালীনই প্যাংগং লেকের দক্ষিণ দিকের পার্বত্য অঞ্চলে ভারতীয় সেনার সঙ্গে সংঘাতে জড়াল চিনের লালফৌজ। জানা গিয়েছে ২৯ অগাস্ট রাত থেকেই পিপলস লিবারেশন আর্মির গতিবিধি সন্দেহজনক বলে মনে হয় ভারতীয় সেনার। সীমান্ত পেরিয়ে তাদের প্যাঙ্গং টিএসও’তে অনুপ্রবেশ ঠেকাতে ফের ভারতীয় জওয়ানদের সঙ্গে সংঘর্ষ শুরু হয় চিনা বাহিনীর।

আরও পড়ুন  মন কি বাত’ ভিডিওতে ডিসলাইকের বন্যা

প্যাংগং হ্রদের ভারতীয় সেনার নিয়ন্ত্রণাধীন অঞ্চলে চিন সেনার অনুপ্রবেশ ঠেকাতে একদিকে যেমন সংঘর্ষ চলছে, অন্যদিকে সমস্যা সমাধানের জন্য চুসুলে চলছে বৈঠক। ভারতীয় সেনার মুখপাত্র জানিয়েছেন লেকের উত্তর দিকে সেনাছাউনি বসিয়েছে লাল ফৌজ। হ্রদের জলে তাদের ১১ টি হাইস্পিড ইন্টারসেপ্টর বোটও টহল দিচ্ছিল এতদিন। কিন্তু এবার লেক পেরিয়ে পিএলএ দক্ষিণাংশে ঢুকে পড়ার চেষ্টা করলে সংঘাত শুরু হয়। তাঁদের কথায় শান্তি রক্ষার জন্য ভারত সচেষ্ট, কিন্তু সীমান্ত সুরক্ষার জন্য সবরকম পদক্ষেপ করা হবে।

আরও পড়ুন ৩৬ কোটিতে নিলাম বিশ্বের সবথেকে দামি ভেড়া ‘ডবল ডায়মন্ড’

ভারতীয় সেনা ও চিন সেনার মধ্যে মলডোতে হওয়া বৈঠকের পরেও পূর্ব লাদাখের বেশ কয়েকটি কৌশলগত এলাকা থেকে সেনা অপসারণে নারাজ চিন। গালওয়ান উপত্যকা, গোগরা, উষ্ণ-প্রস্রবণ সহ বেশ কিছু অঞ্চলে মুখোমুখি অবস্থান থেকে সেনা প্রত্যাহার ছাড়া কোনও পদক্ষেপ নেয়নি চিন। এমনকি লেকের উত্তরে ৫ কিলোমিটার বিস্তীর্ণ ‘গ্রীন টপ’ উপত্যকাতেও ঢুকে এসেছে তাদের বাহিনী। পূর্ব লাদাখের প্যাংগং সহ অন্যান্য অংশে সম্পূর্ণ সেনা প্রত্যাহারের জন্য চিনের উপর চাপ বাড়াচ্ছে ভারত।

You may also like

1 comment

Leave a Reply!