Home প্রযুক্তি আসছে ভারতের নিজস্ব অ্যাপ স্টোর

আসছে ভারতের নিজস্ব অ্যাপ স্টোর

by banganews

বঙ্গ নিউস, ৫ অক্টোবর, ২০২০ঃ  এবার ভারতে কি গুগল প্লে স্টোরের দিন শেষ? আত্মনির্ভরতার লক্ষ্যে আসছে প্লে স্টোরের কোনও ভারতীয় বিকল্প? মোদি প্রশাসনের ইঙ্গিত কিন্তু তেমনই। অ্যাপল অ্যাপ স্টোর বা গুগল প্লে স্টোরের পরিবর্তে খুব শীঘ্রই হয়তো প্রধানমন্ত্রী মোদি কোনও দেশীয় বিকল্পের ঘোষণা করতে পারেন। তার নামও ‘আত্মনির্ভর’।

আরও পড়ুন প্রয়াত শক্তি ঠাকুর

হঠাৎ এই সিদ্ধান্ত কেন? জানা গেছে, ভারতীয় স্টার্ট আপ এবং অন্যান্য সার্ভিস প্রোভাইডার কোম্পানিগুলো অনেকদিনই কোনও স্থানীয় অ্যাপ্লিকেশন স্টোরের অপেক্ষায় রয়েছে, যাদের আকাশছোঁয়া পরিষেবা মূল্য হবে না।
এপিক, গুগল-দের মতো অ্যাপ স্টোরগুলি ২০২১-এর এপ্রিলের মধ্যে তাদের বিলিংয়ে অনেকখানি রদবদল আনছে বলে খবর। এই প্রেক্ষাপটে দাঁড়িয়ে অ্যাপ্লিকেশনের স্বল্পমূল্যের কোনও স্থানীয় স্টোরের চাহিদা বাড়ছে ক্রমশ।
সেই চাহিদার সঙ্গে সাযুজ্য রেখে আত্মনির্ভরশীলতার লক্ষ্যে আরও এক ধাপ এগোতে চলেছে ভারত সরকার। ভারতের নিজস্ব অ্যাপ স্টোর তার নজির।
খবরে প্রকাশ, এই ‘আত্মনির্ভর’ অ্যাপটি তৈরি করছে ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রকের অধীনস্থ সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ অ্যাডভান্স কম্পিউটিং সংস্থা।

আরও পড়ুন বিজেপি নেতা মণীশ শুক্লার মৃত্যুতে উত্তাল টিটাগড়

এমনিতেই ‘মোবাইল সেবা’ নামে ভারত সরকারের নিজস্ব এক অ্যাপ পরিষেবা রয়েছে, যা নির্দিষ্ট কিছু সরকারি তথ্য নিয়ে কাজ করে। মনে করা হচ্ছে, এই পরিষেবাকেই পুরোদস্তুর অ্যাপ স্টোরে বদলে দেওয়া হতে পারে।

You may also like

2 comments

Leave a Reply!