Home দেশ একমাসে ৫ দেশে ২৩ লক্ষ পিপিই রপ্তানি ভারতের

একমাসে ৫ দেশে ২৩ লক্ষ পিপিই রপ্তানি ভারতের

by banganews

দিল্লি, ১৪ অগাস্ট,২০২০ঃ  সারা বিশ্বের অন্যতম বৃহৎ পিপিই প্রস্তুতকারী দেশ এখন ভারত। পরিসংখ্যান বলছে, শুধু জুলাই মাসে বিশ্বের পাঁচটি দেশে প্রায় ২৩ লক্ষ পিপিই কিট রপ্তানি করেছে এ দেশ। আমেরিকা, ব্রিটেন, সংযুক্ত আরব আমিরশাহী, সেনেগাল এবং স্লোভানিয়া-তে পাঠানো হয়েছে এ দেশে তৈরি পিপিই। এর পাশাপাশি রপ্তানি করেছে এন-৯৫ মাস্ক, ভেন্টিলেটর এবং অন্যান্য চিকিৎসার সরঞ্জামও।

আরও পড়ুন স্কুল বন্ধ, তলানিতে তেরঙার চাহিদা

ভারতে যখন প্রথম করোনা এল, এদেশ পিপিই তৈরি করতেই জানত না। করোনার প্রকোপ যত বাড়ছে, বিশ্বের বাজারে পিপিই সহ অন্যান্য চিকিৎসা পরিষেবার চাহিদা ততই বাড়ছে। বিশ্বে স্বাস্থ্য সম্পর্কিত সেই পরিষেবা এবং সরঞ্জাম রফতানির অন্যতম বড় দেশ এখন ভারত।
এবারে প্রশ্ন হল, করোনার শুরুতে নিজস্ব পিপিই না থাকার জন্য প্রয়োজনে চিন থেকে নিম্নমানের কিটও আনতে হয়েছে। সেই দেশ এখন কী করে অন্যতম সেরা পিপিই রফতানিকারী হতে পারে?

আরও পড়ুন এইট পাশ যোগ্যতার হাতি তাড়ানোর কাজে আবেদন জমা পিএইচডি,এমএ, এমএসসি পাশদের

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক বলছে, এসবই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘মেক ইন ইন্ডিয়া’ এবং ‘আত্মনির্ভর ভারত’ মিশনের সৌজন্যে ঘটছে। স্বাস্থ্য মন্ত্রক সূত্রে আরও খবর, প্রধানমন্ত্রীর অনুপ্রেরণায় এই মহামারীকে সুযোগ হিসেবে কাজে লাগিয়েছে সরকার। স্বাস্থ্য মন্ত্রক, বস্ত্র মন্ত্রক, ডিআরডিও এবং ডিপিআইআইটি এইসব প্রয়োজনীয় সামগ্রী উৎপাদন বাড়িয়েছে ব্যাপক হারে।
সেই সঙ্গে প্রতিটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিও এইসব মেডিক্যাল সরঞ্জাম তৈরিতে উৎসাহ দিচ্ছে বেসরকারি প্রতিষ্ঠানকেও। এই সব মিলিত উদ্যোগের ফসল হিসেবেই ভারত এই অতিমারীতে প্রয়োজনীয় মেডিক্যাল সরঞ্জাম নিয়ে অন্য দেশের পাশেও দাঁড়াচ্ছে সাধ্যমতো।

You may also like

1 comment

Leave a Reply!