Home বঙ্গ নিজেদের দাবি আদায়ের লক্ষ্যে কুরমীদের হুড়কা জাম, অবরুদ্ধ জঙ্গলমহল

নিজেদের দাবি আদায়ের লক্ষ্যে কুরমীদের হুড়কা জাম, অবরুদ্ধ জঙ্গলমহল

by banganews

বঙ্গ নিউস, ৭ জানুয়ারি, ২০২১ঃ নিজেদের বিভিন্ন দাবি আদায়ের লক্ষ্যে বৃহস্পতিবার সকাল থেকেই জঙ্গলমহল এলাকার বিভিন্ন জায়গায় পথ অবরোধ করে বিক্ষোভ দেখালো কুরমী সমাজের মানুষেরা। তাদের এই আন্দোলনের নাম দেওয়া হয়েছে ‘ হুড়কা জাম ‘। এই অবরোধের ফলে জঙ্গলমহলের বিস্তীর্ণ এলাকা অবরুদ্ধ হয়ে পড়ে । জাতীয় সড়ক সহ অন্যান্য রাস্তাও অবরোধ করার ফলে চুড়ান্ত হয়রানির শিকার হতে হয় সাধারণ মানুষকে।

আরও পড়ুন জরুরি অবস্থা জারি, ফেসবুক-ইন্সটাগ্রাম, ট্যুইটার থেকে সরল ট্রাম্পের অ্যাকাউন্ট

নিজেদের 26 দফা দাবি সামনে রেখে এদিন এই আন্দোলনের ডাক দেওয়া হয়। কুরমী সমন্বয় মঞ্চের উদ্যোগে এই অবরোধের ডাক দেওয়া হয়েছে । ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া ও পশ্চিম মেদিনীপুর এই চার জেলা, যা জঙ্গলমহল এলাকায় অবস্থিত, সেখানে একটি বড় অংশের মানুষ কুরমী সমাজের । নিজেদের দাবি আদায়ের লক্ষ্যে দীর্ঘ দিন ধরে আন্দোলন করে আসছে তারা। এদিন তাদের বিক্ষোভ আন্দোলনের জেরে বৃহস্পতিবার সকাল থেকেই অবরুদ্ধ হয়ে পড়েছে জঙ্গলমহল এলাকা। ঝাড়গ্রাম জেলার নানাপ্রান্তে  রাস্তা অবরোধ করা হয়। এই ভাবে অবরোধ করা হয় পশ্চিম মেদিনীপুর জেলাতেও । কোথাও আবার বাজার, দোকানপাটও বন্ধ রাখা হয়।
60 নম্বর জাতীয় সড়ক, 6 নম্বর জাতীয় সড়কেও অবরোধ করে তারা।  এর জেরে অবরুদ্ধ হয়ে যায় বিস্তীর্ণ এলাকা । যার জন্য সাধারণ মানুষ ভোগান্তির শিকার হতে হয়।

আরও পড়ুন সুস্থ হয়ে বাড়ি ফিরলেন সৌরভ

বৃহস্পতিবার সকালেই কুরমী সমন্বয় মঞ্চের পক্ষ থেকে ঝাড়গ্রাম কলেজ মোড়ে, মানিকপাড়া বিবেকানন্দ মোড়, গুপ্তমনিতে ছ নম্বর জাতীয় সড়ক অবরোধ করা হয়। এর ফলে ওই রাস্তায় সারিবদ্ধ ভাবে গাড়ি দাঁড়িয়ে যায়, অবরুদ্ধ হয়ে যায় গোটা ছয় নম্বর জাতীয় সড়ক। এই সঙ্গে অবরোধ করা হয় পশ্চিম মেদিনীপুর জেলার শালবনির পিরাকাটা সহ নানা জায়গায় ।
শুধু রাস্তাঘাট অবরোধ নয় বেশ কিছু জায়গায় সবজি বাজারও বন্ধ করে দেওয়া হয় । এর ফলে সাধারন মানুষদের হয়রানির শিকার হতে হয়। কুরমী সমন্বয় মঞ্চের পক্ষ থেকে জানানো হয় যে তাদের দাবিগুলো পূরণ না হওয়ার জন্য আজ তারা রাস্তায় নেমেছে এবং ‘হুড়কা জাম’  কর্মসূচি নিয়েচে । তাদের এই কর্মসূচির জন্য সাধারণ মানুষ হয়রানির শিকার হচ্ছে এই জন্য তারা সাধারণ মানুষের কাছে ক্ষমাও চেয়েছেন । গত মাসে ঝাড়গ্রামে অবস্থান করছে তারা। তাদের দাবি পূরণ করার আশ্বাস দেওয়া হলেও কিছু করা হয়নি বলেই এদিন এই হুড়কা জাম করা হয়েছে বলে জানিয়েছেন তারা।

You may also like

Leave a Reply!