Home প্রযুক্তি এবার ফোন করতে গেলে ০ বসাতে হবে শুরুতে

এবার ফোন করতে গেলে ০ বসাতে হবে শুরুতে

by banganews

বঙ্গ নিউস, ২৬ নভেম্বর, ২০২০ঃ ১৫ জানুয়ারি ২০২১ এরপর ল্যান্ডলাইন থেকে মোবাইলে ফোন করতে হলে আগে ০ বসাতে হবে। সম্প্রতি এই ঘোষণা করা হয়েছে টেলিকম মন্ত্রকের তরফে।

মন্ত্রকের বার্তা, এই সিদ্ধান্তের জেরে অদূর ভবিষ্যতে প্রচুর নম্বর রিসোর্স খালি হয়ে যাবে। ফলে অতিরিক্ত ২,৫৩৯ মিলিয়ন নম্বর সিরিজ তৈরি করা যাবে।

মন্ত্রকের তরফে জানানো হয়েছে যে, ফিক্সড টু ফিক্সড, মোবাইল টু ফিক্সড ও মোবাইল টু মোবাইল কলে নম্বর ডায়ালের ক্ষেত্রে কোনও রকম পরিবর্তন করা হচ্ছে না। শুধুমাত্র ফিক্সড টু মোবাইল অর্থাৎ ল্যান্ডলাইন থেকে মোবাইলে ফোন করতে হলেই এ বার নম্বরের আগে ০ বসাতে হবে।

আরও পড়ুন কারচুপি রুখতে কড়া কমিশন, স্পিড পোস্টে পৌঁছবে পোস্টাল ব্যালট

এ ক্ষেত্রে সমস্ত ল্যান্ডলাইন অর্থাৎ ফিক্সড লাইন গ্রাহকরাই পাচ্ছেন ০ ডায়ালিং ফেসিলিটি। আর এর জেরে যে রিসোর্স খালি হবে, তা দিয়ে আরও নম্বর তৈরি করা সম্ভব হবে। যার সাহায্যে উপকৃত হবেন মোবাইল গ্রাহকরা।

নতুন নম্বর তৈরি নিয়ে অনেক দিন ধরেই কথাবার্তা চলছে। জানা গেছিল নতুন মোবাইল নম্বর ১০ ডিজিট এর পরিবর্তে থাকবে ১১টি ডিজিট। টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI) জানিয়েছিল যে এই পদক্ষেপের জেরে প্রচুর নম্বর রিসোর্স তৈরি করা যাবে। তবে আগে এই 0 বসানো মানে নম্বরের ডিজিট বেড়ে যাওয়া নয়। ফোন করার সময় কেউ যদি ০ ডায়াল না করেন, তা হলে তাঁকে ০ দেওয়ার জন্য রেকর্ডেড বার্তা শোনানো হবে। এভাবেই ধীরে ধীরে অভ্যস্ত হয়ে উঠবেন গ্রাহকরা।

You may also like

Leave a Reply!