Home কলকাতা ফের সিলেবাসে কাটছাঁট ICSE দশম ও দ্বাদশ শ্রেণির

ফের সিলেবাসে কাটছাঁট ICSE দশম ও দ্বাদশ শ্রেণির

by banganews

কলকাতা, ১৯ সেপ্টেম্বর, ২০২০ঃ করোনার জোরে দ্বিতীয় দফায় সিলেবাস কাটছাঁট করল ICSE বোর্ড। অনলাইন ক্লাসে সব ছাত্র ছাত্রীরা পড়ার সুযোগ পাচ্ছে না তাই দ্বাদশ ও দশম শ্রেণির ফিজিক্স,কেমিস্ট্রি, বায়োলজি,অঙ্ক,ইকোনমিক্স, ইংরেজির মত বিষয়গুলিতে এবার সিলেবাস কমানো হল।

আরও পড়ুন বিতর্কে জড়ালেন মাহি কিন্তু কেন?

তবে বেশিরভাগ বিষয় প্র্যাকটিক্যাল-এর সিলেবাস কমানো হয়েছে। অনলাইন ক্লাসে দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের প্র্যাকটিক্যাল ক্লাস নেওয়া সম্ভব নয়৷ তাই ফিজিক্স, কেমিস্ট্রি, বায়োলজির প্র্যাকটিক্যাল এর বেশিরভাগ অংশই বাদ দেওয়া হয়েছে ।

সেপ্টেম্বর এর প্রথম সপ্তাহে আইসিএসই বোর্ড বিভিন্ন স্কুলের কাছে অনলাইন ক্লাসের রিপোর্ট চেয়েছিল। দেখা গিয়েছে বেশিরভাগ ক্ষেত্রেই ছাত্রছাত্রীরা অনলাইন ক্লাসে লগইন করলেও নেটওয়ার্ক সমস্যা, অ্যান্ড্রয়েড ফোন না থাকার জন্য   সব ছাত্রছাত্রীকে অনলাইন ক্লাসের মধ্যে এখনও পর্যন্ত নিয়ে আসা সম্ভব হয়নি। তাই দশম ও দ্বাদশ এই দুই শ্রেণীতেই সিলেবাসের বিপুল কাটছাঁট করল বোর্ড।

আরও পড়ুন করোনা যোদ্ধাদের ওপর হামলা করলে জেল, বিল পাশ রাজ্যসভায়

আইসিএসই বোর্ড গত জুলাই মাসে প্রথম দফায় সিলাবাস কমিয়েছিল। তবে বর্তমান পরিস্থিতিতে আগামী বছর কিভাবে দশম ও দ্বাদশ শ্রেণীর বোর্ড পরীক্ষা নেওয়া হবে তা নিয়ে ইতিমধ্যেই আইসিএসই বোর্ড আলোচনা শুরু করেছে বলে সূত্রের খবর।

You may also like

Leave a Reply!