Home বঙ্গ স্বাস্থ্য সাথী প্রকল্পে বিনামূল্যে চিকিৎসার সুবিধা কীভাবে পাবেন?

স্বাস্থ্য সাথী প্রকল্পে বিনামূল্যে চিকিৎসার সুবিধা কীভাবে পাবেন?

by banganews

বঙ্গ নিউস, ৩ ডিসেম্বর, ২০২০ঃ সামনেই ২০২১ এ রাজ্যে বিধানসভা নির্বাচন। তার আগেই রাজ্যের প্রায় সাড়ে সাত কোটি মানুষের জন্য স্বাস্থ্য সাথী প্রকল্পের ঘোষণা করেছেন মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সরকারি এবং বেসরকারি হাসপাতালে মিলবে স্বাস্থ্যসাথী বীমার সুবিধা। স্বাস্থ্য- সাথী প্রকল্পে ৫ লক্ষ টাকা পর্যন্ত বীমার সুবিধা পাওয়া যাবে।

কেন এই প্রকল্প?

• আর্থিক অবস্থা খারাপ হওয়ায় বিনা চিকিৎসায় অপারেশনের টাকা জোগাড় করতে না পেরে মারা যান বহু মানুষ৷ তাদের কথা ভেবেই রাজ্য সরকারের নতুন উদ্যোগ স্বাস্থ্য সাথী প্রকল্প। এর দ্বারা যেকোনো সরকারি হাসপাতাল বা বেসরকারি নার্সিংহোমে বিনা খরচে মানুষচিকিৎসা করাতে পারেন।

আরও পড়ুন দিল্লিতে অবরুদ্ধ রাস্তা, জরুরি বৈঠকে বসলেন তোমর, গোয়েল

কারা এই প্রকল্পের সুবিধা পাবেন?

• সরকারি কর্মচারী, গরিব বা দ্বিতীয় তালিকাভুক্ত গরীব মানুষেরা এই সুবিধা পাবেন।এই প্রকল্পটি প্রথমই পেয়েছেন স্বাস্থ্যকর্মী, পুলিশ, সিভিক ভলেন্টিয়ার, শিক্ষক, স্বনির্ভর কর্মী এবং অন্যান্য সরকারী দপ্তর এর মানুষেরা। এছাড়াও বিপিএল তালিকাভুক্ত মানুষরাও এই সুবিধা পাবেন৷
স্বাস্থ্য সাথী কার্ড কী?

• স্বাস্থ্য সাথী প্রকল্পে যারা নাম নথিভুক্ত করবেন তাদের এটিএম কার্ডের মতই একটি ডিজিটাল স্বাস্থ্য সাথী কার্ড দেওয়া হবে। কার্ডের একদিকে চিপসেট আছে, এই চিপসেটে কম্পিউটারের মাধ্যমে আপনার সব তথ্য আপডেট করবে৷ স্বাস্থ্য সাথী প্রকল্পের লোগো এবং গ্রাহকের নাম থাকবে। এই কার্ড দেখালে রাজ্যের যে কোনো চিকিৎসাকেন্দ্রে বিনামূল্যে চিকিৎসা করাতে পারবেন।

কোথায় ফর্ম পাবেন?
• আপনি স্থানীয় পৌরসভায় গিয়ে স্বাস্থ্যসাথী ফর্ম সংগ্রহ করতে পারবেন৷ আপনার স্থানীয় বিডিও অফিসে জেনে নেবেন কখন ফর্ম পাওয়া যাবে এবং জমা দেওয়ার শেষ দিন৷ দেখে নিতে পারেন
• অফিশিয়াল ওয়েসবসাইট swasthyasathi.gov.in
• স্বাস্থ্য সাথী প্রকল্প টোল ফ্রি নাম্বার 18003455384 এ ফোন করে সম্পূর্ণ তথ্য পেয়ে যাবেন।

গুগল প্লে স্টোর থেকে স্বাস্থ্য সাথী অ্যাপ ডাউনলোড করতে পারবেন। এই অ্যাপটির মধ্যে আপনার কাছাকাছি কোথায় স্বাস্থ্যসাথী কার্ডের মাধ্যমে বিনামূল্যে চিকিৎসা হবে তার সম্পূর্ণ তথ্য পেয়ে যাবেন।

You may also like

Leave a Reply!