Home বিদেশ সোমালিয়ায় ভয়াবহ জঙ্গি হামলা, মৃত কমপক্ষে ১৬

সোমালিয়ায় ভয়াবহ জঙ্গি হামলা, মৃত কমপক্ষে ১৬

by banganews

মোগাদিসু, ১৭ অগাস্ট, ২০২০ : সোমালিয়ার রাজধানী মোগাদিসুর এক বিলাসবহুল এলিট হোটেলে জঙ্গি হানায় মৃত কমপক্ষে ১৬। প্রতিরক্ষা বাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে খতম ৫ আততায়ী। সেনা-জঙ্গি লড়াইয়ে নাটকীয় ভাবে উদ্ধার করা হয় ২০০ জনকে।

আরও পড়ুন মাস্কের ব্যবহারই ৯৯.৯% কমিয়ে আনবে করোনার সম্ভাবনা, জানালো গবেষক দল

আল-শাহাব নামের একটি সন্ত্রাসবাদী সংগঠন এই হামলার দায় স্বীকার করেছে। এই আতঙ্কবাদী দলটি আল-কায়েদার জঙ্গি সংগঠনের সঙ্গে যুক্ত। সোমালিয়ার বর্তমান সরকারকে অকার্যকর ঘোষণা করতে সেই রাষ্ট্রে নাশকতা ও সন্ত্রাসের প্রসার করাই তাদের লক্ষ্য। দক্ষিণ আফ্রিকার এই দেশটিতে পরপর চালানো হামলার শেষতম সংযোজন এটি। গত কয়েক মাসে এই জঙ্গি সংগঠনটি গোটা দেশজুড়ে নিজেদের ক্ষমতা বৃদ্ধি করেছে। একদিকে বিশ্বজোড়া করোনাভাইরাস সংক্রমণের মহামারী, তারই পাশে হড়পা বান ও পঙ্গপালের হানায় বিধ্বস্ত এই দেশ। বিশেষজ্ঞদের মতে, এই বিশৃঙ্খলাকেই কাজে লাগাচ্ছে জঙ্গি সংগঠনটি।

আরও পড়ুন হাসপাতালে ভর্তি স্বামীকে মদ যোগালেন পতিব্রতা স্ত্রী

রবিবার বিকেল বেলা দেশের রাজধানী মোগাদিসুর লিদো সমুদ্র সৈকতের ধরে এলিট হোটেলের গেটে একটি গাড়িতে বিস্ফোরণ হয়। উক্ত স্থানটি সেদেশের রাজনৈতিক ইতিহাসের সাপেক্ষে তাৎপর্যপূর্ণ। লিদো ভারত মহাসাগরের অন্যতম আকর্ষণীয় ভ্রমণ স্থানের পাশাপাশি সেদেশের গৃহযুদ্ধ থেকে পুনরুত্থানের এক অন্যতম প্রতীক।

You may also like

1 comment

Leave a Reply!