Home দেশ ইতিহাস কাশ্মীরে, শ্রীনগর সিআরপিএফ-এর মাথায় প্রথম মহিলা

ইতিহাস কাশ্মীরে, শ্রীনগর সিআরপিএফ-এর মাথায় প্রথম মহিলা

by banganews

শ্রীনগর, ১ সেপ্টেম্বর, ২০২০: জম্মু-কাশ্মীর সিআরপিএফ-এ আজ ইতিহাস রচনা হল। এই প্রথম শ্রীনগর সেক্টরের ইন্সপেক্টর জেনারেল (আইজি) হয়ে এলেন একজন দুঁদে মহিলা অফিসার। চারু সিনহা।

আরও পড়ুন কাফিল খানের বিরুদ্ধে অভিযোগ বেআইনি, মুক্তির নির্দেশ হাইকোর্টের

দেশের সবচেয়ে বেশি সন্ত্রাসকবলিত এলাকায় আধাসামরিক বাহিনীর নেতৃত্বে থাকা চারু নাশকতাটা খুব ভালো চেনেন। ঝঞ্ঝাবিধ্বস্ত এলাকাতেই তাঁর ডাক পড়ে সবার আগে। আইপিএস চারু সিনহা নকশাল সন্ত্রাস দমনে সিদ্ধহস্ত।
তেলেঙ্গানা ক্যাডারের ১৯৯৬ ব্যাচ। চারু সিনহার উর্দির পরিচয়। এরপর সন্ত্রাস এবং নকশাল কবলিত অন্ধ্রপ্রদেশের নানা জেলায় নাশকতা দমন অভিযানে তাঁর নেতৃত্ব প্রশ্নাতীত। শুধু তাই নয়, যে উপজাতি কিংবা আদিবাসীদের সমর্থনে নকশালরা তাদের অপারেশন চালিয়ে থাকে, সেই উপজাতির মানুষদের এই কাজ থেকে সরিয়ে আনার ক্ষেত্রেও তাঁর ভূমিকা রীতিমতো প্রশংসনীয়।
সন্ত্রাসের বিরুদ্ধে তাঁর আগ্রাসন এতটাই মজবুত যে, সুদূর ইওরোপের কসোভোতেও ডাক পড়ে চারু সিনহার। কাটিয়ে আসেন একটা বছর। আলবানীয় মুসলিম আর ক্রিশ্চান সার্বদের মধ্যে রক্তক্ষয়ী দাঙ্গা সামলে শান্তির পথ খুঁজে দেওয়াটাও তাঁর অনন্য কীর্তি।

আরও পড়ুন জিডিপি’র পর ৮৩৯ পয়েন্টের ধাক্কা সেনসেক্সে, নামলো জাতীয় শেয়ার সূচক নিফটি

শুধু পেশির কীর্তি নয়, মগজের কীর্তিতেও চারু সিনহার দক্ষতা প্রমাণিত। একইসঙ্গে তিন তিনটি বিষয়ে স্নাতক। ইংরেজি, রাষ্ট্রবিজ্ঞান এবং ইতিহাস। উচ্চশিক্ষা রাষ্ট্রবিজ্ঞান নিয়ে। ফেলোশিপও রয়েছে তাঁর প্রাপ্তির তালিকায়।

You may also like

Leave a Reply!