Home দেশ চিনের দুমুখো নীতি – একদিকে সংঘর্ষ অন্যদিকে বিনিয়োগ গ্রেট ওয়াল মোটরের

চিনের দুমুখো নীতি – একদিকে সংঘর্ষ অন্যদিকে বিনিয়োগ গ্রেট ওয়াল মোটরের

by banganews

ভারত-চিন সীমান্ত সমস্যা নিয়ে উত্তেজনা যখন চরমে তার মধ্যেই মহারাষ্ট্রের সরকারের সঙ্গে এক মৌ স্বাক্ষরিত হয়েছে চিনা অটোমোবাইল প্রস্তুতকারি সংস্থা গ্রেট ওয়াল মোটরের। মহারাষ্ট্রের গাড়ি উৎপাদনের জন্য কারখানা গড়ার উদ্দেশ্যে এই মৌ স্বাক্ষরিত হয়েছে বলে জানা গেছে। যে জন্য চিনের ওই অটোমোবাইল সংস্থাটি ১ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করছে। ভারতীয় অর্থের পরিমাণ ৭,৬১১ কোটি টাকা।

আরো পড়ুন – দেশজুড়ে সমস্যা শুরু হোয়্যাটস অ্যাপের

পুনের কাছে পেলে গাওয়া এই গাড়ি নির্মাণের কারখানা তৈরি হলে তিন হাজারেরও বেশি মানুষের কর্মসংস্থান হবে। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে এবং ভারতে চীনা রাষ্ট্রদূত সান ওয়েইডংয়ের উপস্থিতিতে অতিসম্প্রতি এই চুক্তি স্বাক্ষরিত হয়। এর আগে সংশ্লিষ্ট গাড়ি নির্মাণ কোম্পানির ম্যানেজিং ডিরেক্টর যেমন ইয়ং এবং মহারাষ্ট্রের শিল্পমন্ত্রী সুভাষ দেশাই এর মধ্যে অনলাইনে ভার্চুয়াল মিটিং হয়েছিল।

আরো পড়ুন – পুলিশের হাতে 26 /11 এর মূল ষড়যন্ত্রকারী তাহাউর রানা

কোম্পানি কর্তৃপক্ষ জানায় যে অত্যাধুনিক রোবোটিক প্রযুক্তিকে কাজে লাগিয়ে উচ্চ মানের অটোমেটেড প্ল্যান্ট তৈরি করা হবে। প্রসঙ্গত, তেলেগু মার্কিন গাড়ি নির্মাতা সংস্থা ‘জেনারেল মোটরসে’র একটি কারখানা ছিল। গত জানুয়ারি মাসে সেটি এই চিনা সংস্থাটি কিনে নেয়। সেখানেই অত্যাধুনিক এস ইউ ভি নির্মাণ পরিকাঠামো গড়ে তোলা হবে বলে চীনা সংস্থাটি জানিয়েছে।

You may also like

2 comments

Leave a Reply!