Home দেশ রাম মন্দিরের রাজকীয় ভূমিপুজোর প্রস্তুতি : নিমন্ত্রণপত্রে স্বর্ণাক্ষরে প্রধানমন্ত্রীর নাম

রাম মন্দিরের রাজকীয় ভূমিপুজোর প্রস্তুতি : নিমন্ত্রণপত্রে স্বর্ণাক্ষরে প্রধানমন্ত্রীর নাম

by banganews

অযোধ্যা, ৩ আগস্ট, ২০২০ : অতিমারীর সঙ্গে লড়ছে গোটা দেশ। এরইমধ্যে উত্তরপ্রদেশে চলছে রামমন্দিরের ভূমিপুজোর প্রস্তুতি। বুধবারের ভূমিপুজো উপলক্ষ্যে ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে আমন্ত্রণপত্র। গেরুয়া রঙের আমন্ত্রণপত্রে প্রথমেই রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নাম। বর্তমান পরিস্হিতির কথা মাথায় রেখে সংকোচন করতে হয়েছে অতিথি তালিকায়। রয়েছে আরএসএস প্রধান মোহন ভাগবতের নাম, আমন্ত্রিত উত্তরপ্রদেশের রাজ্যপাল আনন্দীবেন প্যাটেল ও মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। ধর্মীয় প্রধান হিসেবে অনুষ্ঠানে থাকবেন মহান্ত নিত্যগোপাল দাস। প্রাথমিক তালিকায় নাম থাকলেও করোনা সংক্রমণের কারণে অনুষ্ঠানে থাকতে পারছেন না স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

আরও পড়ুন ব্যারাকপুরে রামমন্দির উদ্বোধন নিয়ে রাজনৈতিক তরজা

দীর্ঘদিন ধরেই রাম মন্দির নির্মাণ গেরুয়া শিবিরের অন্যতম এজেন্ডা ছিল। দেশের সর্বোচ্চ আদালত মন্দির নির্মাণের পক্ষে রায় দেওয়ার পর থেকে চলছে প্রস্তুতি।

দেশের মধ্যে নির্বাচিত ১৫০ জনকে পাঠানো হয়েছে ভূমিপুজোয় উপস্হিত থাকার সাম্মানিক আমন্ত্রণপত্র। আমন্ত্রণপত্রে রয়েছে ভগবান রামের ছবি। ৪০ কেজি ওজনের রৌপ্য নির্মিত বহুমূল্য প্রতীকি ইট দিয়ে মন্দির নির্মাণের সূচনা করা হবে। এই শুভ সূচনা হবে প্রধানমন্ত্রীর হাত দিয়েই।মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান মন্তব্য করেন, তাদের নেতা নরেন্দ্র মোদীর হাত ধরেই দেশে রামরাজ্য প্রতিষ্ঠিত হতে চলেছে। যদিও অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারবেন না তিনি। করোনায় আক্রান্ত হয়ে বর্তমানে তিনি চিকিৎসাধীন। অন্যদিকে এনডিএ’র অন্যতম সদস্য শিবসেনার সভাপতি তথা মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ভব ঠাকরে জানিয়েছেন দেশে মহামারীর কথা বিবেচনা করে জনগণের স্বার্থে ভূমি পুজোর অনুষ্ঠান ভার্চুয়ালি করলেই তা বুদ্ধিমানের কাজ হতো। এদিন রাম জন্মভূমি আন্দোলনে শিবসেনার ভূমিকা সকলকে পুনরায় স্মরণ করিয়ে দেন বালাসাহেবের পুত্র উদ্ভব। মহারাষ্ট্রে সরকার গঠন নিয়ে বিজেপির সঙ্গে তাদের যে দূরত্ব সৃষ্টি হয়েছিল তার ফলশ্রুতিতেই কি আমন্ত্রণপত্রে উল্লেখ নেই বালঠাকরে পরিবারের কারও নাম? এই নিয়ে রাজনৈতিক জল্পনা তুঙ্গে।

আরও পড়ুন কলকাতা, বাগডোগরার বিমান যাত্রীদের জন্য চালু হল নতুন নিয়ম

অযোধ্যার বিতর্কিত ২.৭৭ একর জমিতে ছিল বাবরি মসজিদ, বহু ধর্মপ্রাণ হিন্দু বিশ্বাস ছিল উক্ত স্থানটি রামের জন্মস্থল। মসজিদটি আপেক্ষিক ভাবে অর্বাচীন এবং ষোড়শ শতকে নির্মিত। ১৯৯২ সালের ৬ ডিসেম্বর বিভিন্ন হিন্দু সংগঠনের কর্মীরা মিলে মসজিদটিকে ভেঙে ফেলে।

You may also like

Leave a Reply!