Home বঙ্গ রাজ্যের স্বাস্থ্য ইঙ্গিত পোর্টালে টেলিমেডিসিন ব্যবস্থায় বিনামূল্যে চিকিৎসা পাচ্ছেন গ্রামের মানুষ

রাজ্যের স্বাস্থ্য ইঙ্গিত পোর্টালে টেলিমেডিসিন ব্যবস্থায় বিনামূল্যে চিকিৎসা পাচ্ছেন গ্রামের মানুষ

by banganews

প্রত্যন্ত গ্রামের মানুষকে সুচিকিত্‍সা দেওয়ার জন্য আরও একটি নতুন প্রকল্প চালু করেছে রাজ্য সরকার। এই প্রকল্পে সরকারি হাসপাতালে না গিয়ে গ্রামে বসেই অনলাইন পোর্টালে যে কোন রোগী বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারবেন৷

স্বাস্থ্য ভবন সূত্রে খবর, গত ৪ মাসে লক্ষাধিক মানুষ এই প্রকল্পে বিনামূল্যে চিকিত্‍সার সুবিধা পেয়েছেন রাজ্য সরকারের নতুন প্রকল্প ‘স্বাস্থ্য ইঙ্গিত’ এর মাধ্যমে৷

 

প্রতিদিন প্রত্যন্ত গ্রাম থেকে কলকাতা ও জেলার সরকারি হাসপাতাল ও মেডিক্যাল কলেজগুলিতে ভিড় জমান বহু মানুষ। একদিকে বিপুল মানুষের চাপ সামলানো মুশকিল তার ওপর গ্রাম থেকে শহরে এসে কখনও কখনও দুর্ভোগের শিকার হন রোগী এবং তাঁর আত্মীয় পরিজনরা ।

আরো পড়ুন

শিক্ষক বদলিতে নতুন নিয়ম আনল রাজ্য সরকার

এই পরিস্থিতিতে সরকারি হাসপাতালে রোগীসংখ্যা কম করতে এবং গ্রামের মানুষের সুচিকিৎসার আওতায় আনতে এই প্রকল্প চালু করেছে রাজ্য সরকার। টেলি মেডিসিনের সমস্ত কাজ হচ্ছে স্বাস্থ্য ভবনের সেন্ট্রাল সার্ভার থেকে।

কীভাবে কাজ করছে স্বাস্থ্য ইঙ্গিত প্রকল্প?

রোগী নিজের গ্রামের স্বাস্থ্যকেন্দ্র বা সাব সেন্টারে যাবেন। সংশ্লিষ্ট স্বাস্থ্যকেন্দ্রের নার্স রোগীকে কম্পিউটার বা ল্যাপটপের সামনে বসিয়ে স্বাস্থ্য ইঙ্গিতের পোর্টাল চালু করবেন। রোগী সমস্যা জানাবেন নার্স সমস্যার যাবতীয় বিবরণ আপলোড করে দেবেন।এরপর সংশ্লিষ্ট বিষয়ের চিকিত্‍সকের সঙ্গে যোগাযোগ করিয়ে দেওয়া হবে রোগীর। উত্তরবঙ্গ মেডিক্যাল, পিজি, মালদা মেডিক্যালের যে চিকিত্‍সকরা অনলাইনে পরিষেবা দিচ্ছেন, তাদের সঙ্গে ওয়েব ক্যামের মাধ্যমে রোগী কথা বলতে পারবেন, প্রেসক্রিপশন লিখে দেবেন চিকিত্‍সক।

 

এনআরএস হাসপাতালের চিকিত্‍সক অর্কেন্দু চট্টোপাধ্যায় জানিয়েছেন, এভাবেই গ্রামাঞ্চলের মানুষ এখন চিকিৎসার সুবিধা পাচ্ছেন।

সূত্রের খবর, সরকারি হাসপাতাল ও মেডিক্যালের চিকিত্‍সকদের সপ্তাহে ২ দিন করে টেলিমেডিসিন পরিষেবা দিতে হচ্ছে। গত ৪ মাসে লক্ষাধিক মানুষ এই প্রকল্পে বিনামূল্যে চিকিত্‍সার সুবিধা পেয়েছেন। তবে চিকিত্‍সকদের একাংশের অভিমত, পোর্টাল আরও আপডেট করা প্রয়োজন৷ অনেকসময়ই, এক রোগের সমস্যার কল চলে যাচ্ছে ভিন্ন চিকিত্‍সকের কাছে।

You may also like

Leave a Reply!