Home বঙ্গ আই এস এস পরীক্ষায় সফল ৫ বাঙালি

আই এস এস পরীক্ষায় সফল ৫ বাঙালি

by banganews

সম্প্রতি প্রকাশিত হয়েছে ইন্ডিয়ান স্ট্যাটিসটিক্যাল  সার্ভিস আই এস এস পরীক্ষার ফলাফল।  সেখানেই দেখা গেছে দুই বঙ্গসন্তানের নজরকাড়া সাফল্য।  মেধাতালিকায় গোটা দেশের মধ্যে পঞ্চম স্থান অধিকার করেছেন প্রীতম সেন এবং দশম স্থানে রয়েছেন সুতপা ঘোষ।  দুজনেই কলকাতার বাসিন্দা।  এছাড়া প্রথম 50 জনের তালিকায় রয়েছেন আরো তিন বাঙালি।
দুই হাজার কুড়ি সালে আই এস এস এর লিখিত পরীক্ষার ইন্টারভিউ এর ফলাফলের ভিত্তিতে সম্প্রতি কৃতীদের তালিকা প্রকাশ করেছে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন।   25 নম্বর স্থানে রয়েছেন আদিত্য মন্ডল 41 নম্বর স্থানে রয়েছেন অঙ্কিতা মন্ডল এবং 42 নম্বর স্থানে রয়েছেন অমিত সাহা।  এই তিনজন পশ্চিমবঙ্গের বাসিন্দা।

2016 সালে কল্যাণী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ করেন প্রীতম সেন।  একটি কলেজে পড়ানোর পাশাপাশি তিনি পরীক্ষার প্রস্তুতি চালাচ্ছিলেন।  অন্যদিকে সুতপা 2015 সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাস করেন।  তিনিও চাকরি করতে করতে পরীক্ষার প্রস্তুতি নিচ্ছিলেন বলে বেশ কিছুটা সময় বেশী লেগেছে বলে জানিয়েছেন তিনি।  এবং তাদের বক্তব্য এই পরীক্ষায় প্রথমবারেই সাফল্য পাবেন এমনটা নাও হতে পারে, কিন্তু ভেঙে পড়লে চলবে না।  ধৈর্য ধরে থাকলে এবং ক্রমাগত চেষ্টা করতে থাকলে সুফল মিলবে।

বিগত পাঁচ বছর যাবৎ বাংলার পরীক্ষার্থীরা আইএসএস পরীক্ষায় আশানুরূপ ফল করতে পারেনি।  তবে এবারের সাফল্যে স্বভাবতই খুশি শিক্ষা মহল। এদের দেখে অন্য অনেক মানুষ অনুপ্রাণিত হবেন বলেও আশা করছেন সরকার।

You may also like

Leave a Reply!