Home বিনোদন গ্লোবাল টিচার দিসালের প্রশংসায় পঞ্চমুখ অমিতাভ

গ্লোবাল টিচার দিসালের প্রশংসায় পঞ্চমুখ অমিতাভ

by banganews

বঙ্গ নিউস, ২২ ডিসেম্বর, ২০২০ঃ মহারাষ্ট্রের সোলাপুর জেলার প্রাথমিক শিক্ষক রনজিত্‍ সিনহা দিসালে। নিজের চেষ্টায় ইতিহাস গড়েছেন নারীশিক্ষার প্রসারে৷ UNESCO এবং ওয়ার্কি ফাউন্ডেশন তাঁকে গ্লোবাল টিচার ২০২০ সম্মান জানিয়েছেন৷ এবার কেবিসির মঞ্চে প্রশংসা করলেন অমিতাভ বচ্চন।এ বছর বিশ্বের ১০ জন প্রতিযোগীর মধ্যে সেরা নির্বাচিত হয়েছেন রনজিত্‍ সিনহা দিসালে। পুরস্কার বাবদ প্রায় ৭ কোটি ৪০ লক্ষ টাকা পেয়েছেন যার অর্ধেক টাকা তিনি ন’জন ফাইনালিস্টদের মধ্যে ভাগ করে দিয়েছেন। তাঁর এই সিদ্ধান্তের প্রশংসায় পঞ্চমুখ স্বয়ং অমিতাভ বচ্চন।

আরও পড়ুন আমেরিকার লিজন অফ মেরিট পুরস্কারে সম্মানিত নরেন্দ্র মোদি

২০০৯ সালে প্রাথমিক স্কুলে যখন দিসালে পড়াতে যান, তখন স্কুল বলতে ছিল একটি গোশালা ও একটি স্টোর রুম। স্থানীয় পড়ুয়াদের ভাষাগত সমস্যা দূর করতে নিজে বইয়ের অনুবাদ করে সেই বই তাঁদের কাছে পৌঁছে দিতেন। কিউআর কোড দিয়ে প্রযুক্তির মাধ্যমে প্রত্যেক পড়ুয়া যাতে নিজে থেকে কবিতা, ভিডিয়ো শুনতে ও দেখতে পায় সেই ব্যবস্থা করেন৷ আস্তে আস্তে মেয়েদের মধ্যেই স্কুলে আসার প্রবণতা বাড়ে৷
তাঁর এই প্রযুক্তি । বিদেশের বিভিন্ন স্কুলে ছাত্রছাত্রীদের সঙ্গে আলোচনা ও বিতর্ক সভার আয়োজন করেন লেটস দ্য বর্ডার্স প্রোজেক্টের মাধ্যমে। প্রতিবেশী বাংলাদেশ, পাকিস্তান, ইরাক, ইরান,আমেরিকার ছাত্রছাত্রীদের সঙ্গে যোগাযোগ এর মাধ্যমে ছাত্রছাত্রীদের মধ্যে প্রেরণা জাগিয়ে তুলেছেন দিসালে।

You may also like

Leave a Reply!