Home দেশ করোনা আবহে বিহারে শুরু নির্বাচন, চলছে ১ম দফার ভোটগ্রহণ

করোনা আবহে বিহারে শুরু নির্বাচন, চলছে ১ম দফার ভোটগ্রহণ

by banganews

বিহার, ২৮ অক্টোবর, ২০২০ঃ ভোটের বিহারের চিরাচরিত ছবিটা বদলে গিয়েছে বেশকয়েক বছর আগেই। এখন বিহার নির্বাচন শান্তিপূর্ণভাবেই সম্পন্ন হয়। তবে লালু-নীতীশের রাজ্যের রাজনৈতিক সমীকরণ যতটা গুরুত্বপূর্ণ ততটাই অপ্রত্যাশিত। তাই দেশের রাজনৈতিক মহলের কড়া নজর থাকে বিহার নির্বাচনের ওপর। করোনা আবহে দেশে প্রথম ভোট হচ্ছে বিহারে। আজ থেকে শুরু হল ভোটগ্রহণ পর্ব। ২৪৩টি আসনের মধ্যে ৭১টি আসনে ভোটগ্রহণ চলছে প্রথম দফায়।

আরও পড়ুন করোনা চিকিৎসায় নতুন আবিষ্কার ভারতীয় বংশোদ্ভূত কিশোরীর

সকাল থেকে মোটের ওপর শান্তিতেই হচ্ছে ভোট। তবে আওরঙ্গাবাদের ঢিবরায় একটি বুথের কাছে দুটি আইইডি উদ্ধার হয়। সিআরপিএফ-এর বম্ব স্কোয়াড সেগুলি সময়মতো নিস্ক্রিয় করে দেওয়ার ফলে বড়সড় দুর্ঘটনা এড়ানো সম্ভব হয়। ঢিবরার ওই বুথে সকাল ১০টা পর্যন্ত ৭.৩৫ শতাংশ ভোট পড়েছে।

পুলিশ ও আধা সামরিক বাহিনীর কড়া নিরাপত্তায় ভোটদান চলছে। করোনা আবহে সামাজিক দূরত্ব মেনে ভোটদানের লক্ষ্যে বিশেষ ব্যবস্থা নিয়েছে নির্বাচন কমিশন। প্রত্যেক বুথে সর্বাধিক ১০০০ জন ভোটার প্রবেশ করতে পারবেন। তাই বুথের সংখ্যাও বাড়ানো হয়েছে। ভোটদানের সময়সীমাও ১ ঘণ্টা বাড়িয়ে সন্ধে ৬টা পর্যন্ত করা হয়েছে। ৮০ বছরের উর্ধ্বে ভোটারদের জন্য পোস্টাল ব্যালটের ব্যবস্থা করা হয়েছে।

You may also like

Leave a Reply!