Home বিদেশ মহামারীর গ্রাসে শিক্ষা এবং সাক্ষরতা

মহামারীর গ্রাসে শিক্ষা এবং সাক্ষরতা

by banganews

বঙ্গ নিউস, ৮ সেপ্টেম্বর,২০২০ঃ  আজ আন্তর্জাতিক সাক্ষরতা দিবস। ব্যক্তিজীবনে, সম্প্রদায়ে বা সমাজে শিক্ষার গুরুত্ব তুলে ধরতেই প্রতি বছর
৮ সেপ্টেম্বর এই দিনটি পালন করা হয়।
১৯৬৬ সালের ২৬ অক্টোবর ইউনেস্কোর ১৪ তম সাধারণ সম্মেলনে, আজকের দিনটিকে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস হিসেবে চিহ্নিত করা হয়। রাষ্ট্রসঙ্ঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল এবং সাসটেইনেবল ডেভেলপমেন্ট নিয়ে রাষ্ট্রসঙ্ঘের ২০৩০ সালের মূল বিষয় হলো সাক্ষরতা ইস্যুটি।

আরও পড়ুন দেশের অর্থনীতি সংকুচিত হতে পারে ১০%, জানাল ফিচ

বিশ্বজুড়ে চলা মহামারীর তাণ্ডবে মানুষের সাধারণ জীবন যাপন থমকে গেছে। চাকরিজীবী , ব্যবসায়ীর পাশাপাশি সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হয়েছে পড়ুয়ারা। তাই ইউনেস্কোর এ বছরের থিম ‘কোভিড পরিস্থিতিতে সাক্ষরতা, শিক্ষকতা এবং শিক্ষাগ্রহণ’।

বর্তমান করোনা পরিস্থিতিতে মানুষ ‘নিউনর্মাল’ এ অভ্যস্ত হতে শিখেছে।
সংক্রমণ বৃদ্ধির ভয়ে বিশ্বের প্রায় সব দেশেই স্কুল-কলেজ বন্ধ রয়েছে। যদিও বেশিরভাগ স্কুলেই বিভিন্ন অ্যাপের মাধ্যমে পঠন-পাঠনের কাজ শুরু হয়েছে।
কিন্তু শিক্ষা গ্রহণ এবং শিক্ষাদানের পদ্ধতিতে বিস্তর নতুনত্ব এসেছে।
সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে সদ্য পড়াশোনা শেষ করা ছাত্র-ছাত্রীরা। কর্মজীবনে পা দেওয়ার আগেই এত বড় একটা বিপর্যয়, তাদের কর্মজীবনকে অনিশ্চয়তার পথে ঠেলে দিয়েছে। ভারতের অবস্থাও সঙ্গীন। যারা উচ্চশিক্ষার জন্য বিদেশে পাড়ি দেবে এমনটা আশা করেছিলেন তারাও এই পরিস্থিতিতে দেশ ছাড়ার কথা ভাবতে পারছেন না। গত ছ’মাসে ভারতে বেকারত্বের হার বেড়ে দাঁড়িয়েছে 30 দশমিক 9 শতাংশে।
২০২০ সালে ইউনেস্কো তাই এই ভয়াবহ পরিস্থিতিতে শেখা এবং শেখানোর ওপর জোর দিয়েছে। বিশেষ করে ছাত্র-ছাত্রীদের জীবনে যখন শিক্ষাবিদের ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ। তখন এই সময় দাঁড়িয়ে ডিজিটাল মাধ্যমকেই শিক্ষার অন্যতম হাতিয়ার হিসেবে ব্যবহার করার পক্ষে ইউনেস্কো।

আরও পড়ুন করোনা আক্রান্ত বিধাননগরের ডেপুটি মেয়র তাপস চ্যাটার্জি

সর্বস্তরের মানুষের মধ্যে শিক্ষাকে ছড়িয়ে দিতে ইউনেস্কো কাজ করে চলেছে।
ইউনেস্কোর ‘গ্লোবাল মনিটরিং রিপোর্ট অন এডুকেশন ফর অল’ অনুযায়ী দক্ষিণ এশিয়ার দেশগুলির সাক্ষরতা মাত্র ৫৮.৬ শতাংশ। দারিদ্র্য এবং মহিলাদের প্রতি নানাধরণের কুসংস্কারই অশিক্ষার অন্যতম কারণ।

You may also like

1 comment

Leave a Reply!