Home লাইফস্টাইল অতিরিক্ত মেদ ঝরাতে যে খাবারগুলি খাবেন বেশি করে

অতিরিক্ত মেদ ঝরাতে যে খাবারগুলি খাবেন বেশি করে

by banganews

শরীরে অতিরিক্ত মেদ সমস্যা বইকি। কিন্তু মেদের সমস্যা কমাতে সব সময় যে খাওয়া কমাতে হবে, তা নয়। বরং খাওয়া বাড়িয়েও মেদ কমাতে পারেন। শুধু খাদ্যাভ্যাসে আনতে হবে কয়েকটি বদল। কী কী খেলে কমতে পারে ওজন? রইল তালিকা।

বেশি করে প্রোটিন খান: প্রোটিন হজম হতে অনেকটা সময় লাগে। সেই সময়ে খিদে পায় না। তাই ওজন কমাতে চাইলে বেশি করে প্রোটিন জাতীয় খাবার খান। যাঁরা আমিষ খান, তাঁরা মাছ-ডিম খেতে পারেন ওজন নিয়ন্ত্রণে রাখতে। আর যাঁরা নিরামিষ খান, তাঁরা ছানা-পনির-চিনি ছাড়া পিনাট বাটার খেতে পারেন বেশি করে।

https://thebanganews.com/use-ghee-for-hair-care/

ফ্যাট মানেই খারাপ নয়: সব ফ্যাট বা স্নেহপদার্থ শরীরের জন্য খারাপ নয় বা তাতে মেদ বাড়ে না। যেমন অলিভ অয়েল, বাদাম, অ্যাভোকাডো জাতীয় জিনিস খেতে পারেন। এতে ওজন নিয়ন্ত্রণে থাকবে।

প্রো-বায়োটিক বেশি করে: ওজন কমাতে চাইলে প্রো-বায়োটিক জাতীয় খাবার বেশি করে খান। এর মধ্যে যেমন রয়েছে পিঁয়াজ বা রসুনের মতো খাবার, তেমনই রয়েছে চিনি ছাড়া দই বা টক দই। এগুলি বেশি করে খেলে ওজন কমে, মেদের সমস্যাও কমে।

চিনি ছাড়া পানীয় খান: ঠান্ডা পানীয় খেতে ভালোবাসেন? বা শরবত জাতীয় পানীয়? সেক্ষেত্রে এগুলিও বেশি করে খেতে পারেন। শুধু চিনি মেশাবেন না। বোতলবন্দি কোল্ডড্রিংকে প্রচুর চিনি থাকে। ওজন কমাতে চাইলে ওই জাতীয় পানীয় খাবেন না।

You may also like

Leave a Reply!