Home Onno Pujo 2020 আজ রাত পোহালেই দুর্গাপুজোর শুরু

আজ রাত পোহালেই দুর্গাপুজোর শুরু

by banganews

কলকাতা, ১০ সেপ্টেম্বর, ২০২০: আজ রাত পোহালেই শুরু হচ্ছে দুর্গাপুজো। শুনতে অবাক লাগছে নিশ্চয়ই? তবে এটাই ঘটনা।
আগামীকাল আদ্রা নক্ষত্রের কৃষ্ণনবম্যাদি কল্পারম্ভ। এই কল্পেই পুজো শুরু হওয়ার বিধান রয়েছে। সেই বিধান অবশ্য বাংলার হাতেগোনা কয়েকটি অতি বিরল পরিবার মেনে থাকে। তবু শাস্ত্রমতে দুর্গাপুজোর প্রথম তিথি আগামীকাল।

আরও পড়ুন পোড়া রুটি ও পোড়া মাছ ৪৪৭ বছরের কাশীজোড়া রাজবাড়ির পুজোর অন‍্যতম অঙ্গ

এবছর ক্যালেন্ডারে মহালয়া থেকে মহাপুজোর মধ্যে যেহেতু একমাসের ফারাক, সুতরাং এই তিথিতে যাঁরা দুর্গাপুজো করবেন, তাঁদের প্রতিমায় পুজো করার আগে টানা ৪১ দিন পুজো করতে হবে।
কারা করছেন এই তিথিতে দুর্গোৎসব?
কলকাতার অন্যতম সেরা দুই বনেদি পরিবার। শোভাবাজার রাজবাড়ি আর সাবর্ণ চৌধুরী পরিবার। শোভাবাজার রাজবাড়ির দুই তরফ আর সাবর্ণদের সবকটি তরফ এই তিথি মেনেই দুর্গোৎসব করে থাকেন।
শাস্ত্রানুসারে, এই তিথিতেই বধ হয়েছিলেন কুম্ভকর্ণ। এরপর মহালয়ার অমাবস্যায় বধ হন মেঘনাদ। মহাসপ্তমী তিথিতে মহাদেবী প্রবেশ করেন রামচন্দ্রের অস্ত্রে। সন্ধিপুজো থেকে রাবণের একটি করে মুণ্ড ভূপতিত হতে থাকে। রাবণবধ হয় নবমী তিথিতে।
কৃষ্ণপক্ষের নবমী, অর্থাৎ আগামীকাল থেকে যে দুর্গাপুজোর রীতি, তার আয়োজন করা হয় বিল্ববৃক্ষমূলে। যদিও মহাপূজার প্রতিদিনই বিল্ববৃক্ষের পুজো হয়, তবু যতদিন দেবীমূর্তির আরাধনা হচ্ছে না, ততদিন তাঁর একমাত্র প্রতিচ্ছবি এই বিল্ববৃক্ষ। পুজো করেন পুরোহিত। তবে এই পুজোয় শুধুই মহাদেবী আর বিল্ববৃক্ষ আরাধিত হন। তাই পুজো সংক্ষিপ্ত। পুজোর ন্যূনতম উপাদান বলতে গন্ধ, পুষ্প, ধূপ, দীপ এবং নৈবেদ্য। নৈবেদ্য কোথাও চাল, কোথাও বা ফল মিষ্টি জল।

আরও পড়ুন আলোর খেলা কমান, পুজো কমিটিকে অনুরোধ ফোরামের

শোভাবাজার রাজবাড়িতে যেমন শুধুই চাল দেওয়া রেওয়াজ। বোধনঘরে একটি বেদিতে বিল্ববৃক্ষ স্থাপন করে এবছর একচল্লিশ দিন চলবে আরাধনা। প্রতিদিন চণ্ডীপাঠ আবশ্যিক। ব্রাহ্মণরা আসেন পাঠ করতে। শুরুর দুদিন ধরে চণ্ডীপাঠের সঙ্গে হাতে লেখা বিশালাকায় কৃত্তিবাসী রামায়ণ সম্পূর্ণ পাঠ হয়। চণ্ডীপাঠ অবশ্য মহাপূজার চারদিনও নিয়মিত হয়ে চলে।
সার্বজনীন মঞ্চ এবং ক্যালেন্ডার অনুসারে দুর্গাদেবী যত দূরেই থাকুন না কেন, আগামীকালের তিথি অনুসারে তিনি পা রাখছেন ঘরে। আজই তাঁকে বরণের আয়োজন সম্পূর্ণ হচ্ছে।

You may also like

Leave a Reply!