Home কলকাতা দুয়ারে সরকার শিবির ছাড়া অন্যত্র মিলবে না ফর্ম নির্দেশ নবান্নের

দুয়ারে সরকার শিবির ছাড়া অন্যত্র মিলবে না ফর্ম নির্দেশ নবান্নের

by banganews

রাজ্য সরকারের বিভিন্ন কর্মসূচি গুলিকে সাধারণ মানুষের হাতের নাগালে নিয়ে এসেছে “দুয়ারে সরকার” প্রকল্পটি। এদিন প্রশাসন সূত্রের খবর, ওই কর্মসূচীর শিবির ছাড়া আর অন্য কোথা থেকেও প্রকল্পের অবেদন পত্র সংগ্রহ করা যাবেনা বলে সাফ জানিয়ে দিয়েছেন। গত মঙ্গলবার জেলাশাসক ও প্রশাসনি কর্তার সঙ্গে বৈঠকে নবান্ন এই আদেশ দিয়েছেন। বিভিন্ন রাজনৈতিক প্রভাব থেকে প্রক্রিয়াটিকে দূরে রাখতেই এই প্রশাসনের এই পদক্ষেপ।

প্রশাসনিক মহলের দাবি, বেশ কিছু জায়গায় টাকার বিনিময়ে ফ্রম গুলি বিক্রি হচ্ছে বলে জানা যাচ্ছে। তাই মাইকিং করে ঘোষণা করা হয়েছে, কোন উপভোক্তাই যেন টাকার বিনিময়ে ফ্রম না কেনেন, শিবিরে গেলেই বিনামূল্যে পাবেন ফ্রম। ফ্রম পূরণ করা থেকে প্রয়োজনীয় নথিপত্র কি যোগ করবেন তার সম্পূর্ণ দায়িত্ব থাকবে শিবির কর্তাদের উপরেই। এতে সম্পূর্ণ প্রক্রিয়াটি নির্ভেজাল ভাবে চলবে। এই প্রসঙ্গে এক আধিকারিক জানান- “এক জন প্রার্থী যাতে একসঙ্গে অনেক আবেদনপত্র জমা না-দেন, সেই ব্যাপারেও সতর্ক করা হবে।”

প্রক্রিয়াটিকে রাজনৈতিক প্রভাবের থেকে দূরে রাখতে স্থানীয় প্রশাসনিক কার্যালয়ের থেকে দূরে করার নির্দেশ দিয়েছিলেন কর্তৃপক্ষ। এবারেও সেই নিয়মই বহাল থাকছে। তবে এই। মূহুর্তে বন্যা কবলিত এলাকা গুলি নিয়ে উদ্বিগ্ন প্রশাসন। বন্যা দুর্গত এলাকা গুলিতে দুয়ারে সরকার শিবির করলে অনেক মানুষেরই শিবিরে পৌঁচ্ছাতে অসুবিধা হবে। তাই তাদের কথা মাথায় রেখে ওই এলাকা গুলিতে পরে শিবির স্থাপনের সিদ্ধান্ত নিয়েছেন সরকার। এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান- “জলমগ্ন পরিস্থিতিতে শিবির করা এবং মানুষের পক্ষে সেখানে যাওয়া খুব সমস্যার। তাই এই পদক্ষেপ। তবে সেই সব এলাকায় শিবির দেরিতে শুরু হলেও প্রত্যেকে যাতে আবেদন করার সুযোগ পান, তা নিশ্চিত করা হবে,”

প্রসঙ্গত, এবারের কর্মসূচীতে নয়া সংযোজন লক্ষীর ভান্ডার প্রকল্প। এই প্রকল্পের আবেদনকারীরা সকলেই মহিলা। তাই তাদের আবেদনে যাতে কোন রকম অসুবিধা না হয় তার জন্য নিশ্চিত করতে বলা হয়েছে শিবির কর্তাদের। এমনকি ইংরাজিতে ছাপান ফ্রম বাতিল করে পুনরায় বাংলায় ফ্রম ছাপানর নির্দেশ দেন প্রশাসন।

You may also like

Leave a Reply!