Home দেশ আধার কার্ডের নম্বর হারিয়ে গেলেও উদ্ধার করা সম্ভব

আধার কার্ডের নম্বর হারিয়ে গেলেও উদ্ধার করা সম্ভব

by banganews

বর্তমানে আধার কার্ড (Aadhaar Card) একটি খুবই গুরুত্বপূর্ণ আইডেন্টিটি ডকুমেন্ট (Identity Document)। ভারত সরকার ও রাজ্য সরকারের বিভিন্ন স্কিম ও প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য এই আধার কার্ড একটি গুরুত্বপূর্ণ ডকুমেন্ট। এটি ছাড়া সেগুলোর সুবিধা পাওয়া সম্ভব নয়। পিএফ অ্যাকাউন্টের (PF Account) টাকা তুলতে, ব্যাঙ্কে নতুন অ্যাকাউন্ট খুলতে, স্কুলে, কলেজে সর্বত্রই এই আধার কার্ডের প্রয়োজন। আধার কার্ড হারিয়ে গেলে তার ১২ সংখ্যার ইউনিক আইডেন্টিফিকেশন নম্বরের (Unique Identification Number) মাধ্যমে আবার নতুন আধার কার্ড পেতে কোনও সমস্যা হয় না। কিন্তু আধার কার্ড এবং ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর (UID) দু’টোই হারিয়ে গেলে অনলাইনের মাধ্যমে তা পুনরুদ্ধার করা সম্ভব। এক নজরে দেখে নেওয়া যাক সেই উপায়-
১) প্রথমেই লগ ইন (Log In) করতে হবে এই লিঙ্কের মাধ্যমে- https://resident.uidai.gov.in/

২) এবার মাই আধার (MyAadhaar) অপশনে ক্লিক করতে হবে। এর পর ‘রিট্রিভ লস্ট অর ফরগটেন ই আই ডি/ইউ আই ডি’ (Retrieve Lost or Forgotten EID/UID) অপশনটি সিলেক্ট করতে হবে।

৩) এবার সেখানেই যাবতীয় সব ডিটেলস দিতে হবে, যেমন- নিজের নাম, ইমেল আইডি (Email Id), রেজিস্টার্ড মোবাইল নম্বর। এর পর ইআইডি (UID) অথবা ইউআইডি (EID), যা পুনরুদ্ধার করা দরকার সেটা সিলেক্ট করতে হবে।

৪) এর পর ক্যাপচা (Captcha) কোড ভেরিফাই করার পর সেন্ড ওটিপি (Send OTP) অপশনে ক্লিক করতে হবে।

৫) এর পর রেজিস্টার্ড মোবাইল নম্বরে আসা সেই ওটিপি সাবমিট করতে হবে।

 

শেয়ার মার্কেটে টাকার ছড়াছড়ি

৬) এর পর আধার নম্বর অথবা ইউআইডি (UID), রেজিস্টার্ড মোবাইল নম্বর বা ইমেল আইডিতে চলে আসবে। এক্ষেত্রে আগে যেটি সিলেক্ট করা হয়েছে সেখানেই এই নম্বরটি আসবে।

এই পদ্ধতির মাধ্যমে হারিয়ে যাওয়া আধার কার্ডের নম্বর পাওয়া সম্ভব। এর জন্য শুধু একটি মোবাইল নম্বর অথবা একটি মেল আইডির প্রয়োজন। কারণ সেখানেই আধার নম্বর অথবা ইউআইডি (UID) পাঠানো হবে। গুরুত্বপূর্ণ আইডেন্টিটি ডকুমেন্ট এই আধার কার্ড হারিয়ে গেলে এই পদ্ধতি অবলম্বন করে তা পুনরুদ্ধার করা খুবই সহজ।

You may also like

Leave a Reply!