Home বঙ্গ কয়লাখনি নিয়ে অসন্তোষ তীব্র, ১৮ অগাস্ট ধর্মঘট

কয়লাখনি নিয়ে অসন্তোষ তীব্র, ১৮ অগাস্ট ধর্মঘট

by banganews

আসানসোল, ৭ অগাস্ট, ২০২০: ভারতে কয়লাখনি নিয়ে সরকারি এবং বেসরকারি সিদ্ধান্তের প্রতিবাদে শুরু হয়েছে তুমুল অসন্তোষ। তার জেরে আগামী ১৮ অগাস্ট সর্বভারতীয় কোলিয়ারি ও অন্যান্য শ্রমিক সংগঠন ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে।
আয়ের থেকে ব্যয় বেশি। এই মর্মে সার্কুলার জারি করে একের পর এক কয়লাখনি বন্ধ করে দিচ্ছে ইস্টার্ন কোল ফিল্ড লিমিটেড। এবার ক্ষতিতে চলা আসানসোলের দশটি কয়লাখনি বন্ধের ঘোষণা করেছে তারা।
সংস্থার এই সিদ্ধান্তের বিরুদ্ধে গর্জে উঠেছে ডান বাম নির্বিশেষে সমস্ত শ্রমিক ইউনিয়ন। তাদের দাবি, দাবি সুপরিকল্পিতভাবে ইস্টার্ন কোল্ডফিল্ড লিমিটেড কয়লাখনিগুলো বন্ধ করে দেওয়া চক্রান্ত করছে।

আরও পড়ুন ইডি দপ্তরে রিয়া, কোয়ারেন্টাইন থেকে মুক্ত পটনার এসপি

চক্রান্তের ব্যাখ্যা দিতে গিয়ে শ্রমিক সংগঠনের নেতারা বলছেন, ‘খনিগুলিতে যদি সত্যিই ক্ষতি হয়, তাহলে আরও বেশি করে উৎপাদন বাড়িয়ে খনিগুলিকে লাভের মুখ দেখানো হচ্ছে না কেন? যে খনিগুলোকে বন্ধ করে দেওয়া হচ্ছে, সেইসব খনির শ্রমিকদের অন্য খনিতে পাঠিয়ে দেওয়া হচ্ছে। কিন্তু বাড়তি শ্রমিক পাঠিয়ে দিয়ে সেই খনির উৎপাদন বাড়ানো হচ্ছে না । যার ফলে কয়েকমাস বাদে সেই খনিতেও আয়ের থেকে ব্যয় বেশি হয়ে যাচ্ছে। যার ফলে খনিগুলোকে ক্ষতির মুখে পড়তে হয়। তখন আবার সেই খনিটিও বন্ধ করে দেওয়া হবে। এইভাবে একের পর এক খনি বন্ধ করে শ্রমিকদের অনিশ্চিৎ ভবিষ্যতের মুখে ঠেলে দিচ্ছে ইস্টার্ন কোল্ডফিল্ড লিমিটেড।’

আরও পড়ুন তৃণমূলে যোগ আসানসোলের সমাজকর্মী চন্দ্রশেখর কুণ্ডুর ও বাঁকুড়ার ৫৫০ কংগ্রেসকর্মীর

এদিকে দেশের ৪১টি কয়লা খনি বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। আগামী ১৮ অাগস্ট তার নিলাম হবে। সেই নিলামের বিরোধিতা করেও আন্দোলনের পথে যাচ্ছে কয়লা শ্রমিক সংগঠন। সেই লক্ষ্যে ১৮ অগাস্ট দেশজুড়ে কোলিয়ারি শ্রমিক সংগঠনের পাশাপাশি অন্যান্য সংস্থার শ্রমিক সংগঠনগুলোও ধর্মঘটে সামিল হচ্ছে।

You may also like

1 comment

Leave a Reply!