Home কলকাতা জুতো নিয়েই বিতর্ক

জুতো নিয়েই বিতর্ক

by banganews

ইতিমধ্যেই দমদম পার্কের ভারতচক্রের পুজো বিতর্কের শিরোনামে উঠে এসেছে। বরাবরই থিমের কারণে নাম করে নিয়েছে দমদম পার্ক। কিন্তু এ বছর এই পুজো শুরু থেকেই বিতর্ক সৃষ্টি করেছে। আইনি জটিলতা থেকে রাজনৈতিক তোপের মুখে ইতিমধ্যেই পড়তে হয়েছে ভারতচক্রের উদ্যোক্তাদের। এবার সেই তালিকায় যুক্ত হয়েছে স্থানীয়দের একাংশের মাস পিটিশন দায়ের।

ষষ্ঠীর দুপুরে লেকটাউন থানায় জমা পড়েছে সেই দাবিপত্র। যেখানে বলা হয়েছে যত দ্রুত সম্ভব পুজো মণ্ডপ থেকে জুতো সরিয়ে ফেলতে হবে। সোমবার বেলা ৩টে নাগাদ স্থানীয়দের একাংশ এই লিখিত দাবিপত্র নিয়ে লেকটাউন থানায় হাজির হন। তাঁদের অভিযোগ, এতে হিন্দু ধর্মের ভাবাবেগে আঘাত করা হয়েছে। এটা সম্পূর্ণ সংবিধান বিরুদ্ধ বলে ওরা মনে করেন। প্যাণ্ডেলে জুতো রাখা যাবে না। এর জন্য তারা লেকটাউন থানার পুলিশকে পদক্ষেপ করার আবেদন জানিয়েছেন।

দমদম পার্ক এলাকা থেকে একটি প্রতিনিধি দল এদিন লেকটাউন থানায় গিয়েছিলেন, তার মধ্যে ছিলেন জয়ন্ত কোলে নামে এক ব্যক্তি। জয়ন্ত কোলে বলেন, “এগুলো অপসংস্কৃতি। এগুলোকে যত তাড়াতাড়ি সম্ভব বন্ধ করতে হবে। সর্বজনীন পুজোর মধ্যে এই অপসংস্কৃতি ঢুকে গোটা পুজোটাকে নষ্ট করে দিচ্ছে। আমরা একদম সাধারণ মানুষ। এরকম দৃশ্য দেখে আমাদের খুব খারাপ লাগছে। মায়ের আগমন হয়েছে। অথচ জুতো রেখে এরা পুজো প্যান্ডেল সাজিয়েছে। এটা একদম বাজে কাজ করেছে। এটার আমরা তীব্র নিন্দা করি। আগামীদিনে এ ধরনের পুজো যাতে বন্ধ হয় তাই আমরা এই পদক্ষেপ করলাম।” জয়ন্ত কোলেই জানান, এদিন তাঁরা মাস পিটিশন দায়ের করেছেন। লেকটাউন থানায় সেই পিটিশনের প্রতিলিপিও জমা দিয়েছেন। আদালতে গিয়েও এ নিয়ে আবেদন করা হবে।

আরো পড়ুন

টিম পার্পল – এবার পুজোর নতুন আকর্ষণ

কিন্তু পুজো উদ্যোক্তারা তাদের বক্তব্যে অনড়। ক্লাবের সম্পাদক প্রতীক চৌধুরীর বক্তব্য, “একটি রাজনৈতিক দলের তরফে যে ভাবে জিনিসটাকে দেখানো হচ্ছে তা মোটেই ঠিক নয়। কৃষক আন্দোলন, সন্ন্যাসী আন্দোলন, তেভাগা, কৃষক আন্দোলন তুলে ধরা হয়েছে এই থিমের মাধ্যমে।” প্রতীকের দাবি, কৃষক আন্দোলনকে তুলে ধরতেই প্রতীকী হিসাবে এই জুতোর ব্যবহার করা হয়েছে মণ্ডপে। সেটা মূল মণ্ডপ থেকে অনেকটা দূরেও। দুর্গা মূর্তির কাছে এমন কোনও সজ্জা হয়নি। এখানে বিতর্কের কোনও অবকাশই নেই বলে দাবি উদ্যোক্তাদের।ফলে পুজো উদ্যোক্তারা তাদের মতামত স্পষ্ট করে জানাতে কোনো দ্বিধা করেননি।

‘ধান দেব না, মান দেব না’ – এই থিম নিয়েই দমদম পার্কের ভারতচক্রের পুজো। আইনজীবী পৃথ্বীজয় দাস এই পুজো মণ্ডপের থিমের বিরোধিতা করে ইতিমধ্যেই পুজো উদ্যোক্তাদের আইনি নোটিস পাঠিয়েছেন।

রাজনৈতিক দল বিজেপির তরফে এই থিমকে ‘ হিন্দু-বিরোধী কাজকর্ম’ বলে দাবি করা হয়েছে। অন্যদিকে তৃণমূলের বক্তব্য, কাউকে অপমান করা ভারতচক্রের লক্ষ্য নয়। বরং বর্তমানে দেশের যে অবস্থা তা-ই তুলে ধরেছে এই থিমের মাধ্যমে।

You may also like

Leave a Reply!