Home লাইফস্টাইল অভিশপ্ত ২০২০ আমাদের যা দিয়ে গেল

অভিশপ্ত ২০২০ আমাদের যা দিয়ে গেল

by banganews

বঙ্গ নিউস, ৩১ ডিসেম্বর, ২০২০ঃ জীবন সুখ আর দুঃখের মেলবন্ধন। প্রতিটা দিন আমাদের কিছু দিয়ে যায়, আবার কিছু না পাওয়াও থাকে। তবে সব পরিস্থিতিই আমাদের শিক্ষা দেয়। বহু কারণে এই ২০২০ সাল আমাদের কাছে স্মরণীয় হয়ে থাকবে, আর সেই কারণগুলোর সিংহভাগই নেতিবাচক। তবে সব মন্দেরই কিছু ভাল থাকে। বিদায়বেলায় এই অভিশপ্ত বছরের সামান্য হলেও কিছু ভাল দিক খোঁজার চেষ্টা করেছি আমরা। অনেক না পাওয়া, অনেক হারানো, দুর্দশা, হাহাকার, স্বজন হারানোর বেদনা, বছরের প্রায় শুরু থেকেই দিকে দিকে এটাই হয়ে উঠেছিল চেনা ছবি। সেসব পেরিয়ে একটা নতুন বছরে পা রাখছে বিশ্ব, যে বিশ্ব সন্ত্রস্ত, যে বিশ্ব জরাগ্রস্ত। তাই যাওয়ার সময় যেটুকু ভাল, তাকে পাথেয় করেই এগিয়ে চলার শপথ নিই আমরা।

আরও পড়ুন এই কাজ না করলে আপনার রেশন কার্ড বাতিল হতে পারে

বছরের প্রথম দুটোমাস জীবন স্বাভাবিক ছন্দেই চলছিল। তারপরই নেমে এল অতিমারীর খাঁড়া। অসুস্থতা, আতঙ্ক আর নিঃসঙ্গতাকে আঁকড়ে ঘরবন্দি জীবন কাটানোর মেয়াদ ক্রমেই বেড়ে চলল। চারিদিক থেকে একের পর এক খারাপ খবর, আর্থ-সামাজিক অবক্ষয়, সবমিলিয়ে বিভিষীকাময় ছিল সেসব দিনগুলো। তবে তার মধ্যেও কিছু ভাল দিক লুকিয়ে ছিল।

এই সময়েই প্রথম বা হয়তো দীর্ঘদিন পর অনেকটা সময় আমরা সকলে নিজের বাড়িতে থেকেছি। কাছের মানুষদের পাশে পেয়েছি দীর্ঘক্ষণ। বহু বছর এক ছাদের নীচে থেকেও আমরা হয়তো আমাদের পরিবারের সদস্যদের অনেক ছোটখাটো অভ্যাস কোনওদিন খেয়ালই করিনি, এই সময়েই প্রথম তা নজরে এল। অফিস, পাড়ার ক্লাবে আড্ডা, খেলা, বেড়ানো বা সিনেমা দেখা কোনও অপশনই যখন খোলা ছিল না, তখন বাড়িটাই ছিল একমাত্র জগত। তাই প্রতিটা ইট-কাঠ পাথরের বাড়ি এসময় হয়ে উঠেছিল পরিবার।

বাড়িতে থেকে নিজেদেরও অনেকটা সময় দিতে পেরেছি আমরা। অনেকেই নিজেদের নতুন করে চিনেছেন এই সময়টাতে। রান্না থেকে সঙ্গীতচর্চা, নতুন অভ্যাস রপ্ত করা বা পুরনো অভ্যাসকে ফিরিয়ে আনা সম্ভব হয়েছে যা রোজকার ব্যস্ত জীবনে ছিল ভাবনারও অতীত।

আরও পড়ুন ভোটার কার্ড সংশোধন করুন বাড়িতে বসেই

সামাজিক দূরত্ব থাকলেও আমরা একে অপরের মনের কাছাকাছি থাকতে পেরেছি এই চার দেওয়ালে বন্দি দিনযাপনের সময়কালে। তাদের সঙ্গে হয়তো বহুকাল দেখা হয়নি। এই অখণ্ড অবকাশ তাদের খোঁজখবর নেওয়ার, সুখ-দুঃখ ভাগ করে নেওয়ার সুযোগ করে দিয়েছে।

অতিমারীর ভয় আমাদের নিয়মিত হাত ধোওয়া, মাস্ক পরা, বাইরের জামাকাপড় বাড়ি ফিরে ধুয়ে ফেলা এসব সু-অভ্যাসে অভ্যস্ত হতে শিখিয়েছে। তা
আখেরে আমাদের জন্য ভাল একথা জানা সত্ত্বেও এমনিতে আমরা সেগুলো কখনওই করতাম না।

যানবাহন আর কলকারখানার দাপটে পরিবেশ দূষণে লাগাম টানা যাচ্ছিল না। মানুষের অনেক সমস্যা হলেও পরিবহন ও কারখানা-অফিস বন্ধ থাকায় দূষণ থেকে প্রকৃতির বেশকিছুদিন রক্ষা পেয়েছে।

You may also like

Leave a Reply!