Home দেশ শীতকালীন অধিবেশনে আসতে চলেছে ক্রিপ্টোকারেন্সি বিল

শীতকালীন অধিবেশনে আসতে চলেছে ক্রিপ্টোকারেন্সি বিল

by banganews

২৯ শে নভেম্বর থেকে শুরু হচ্ছে সংসদের শীতকালীন অধিবেশন।  এই অধিবেশনে তিনটি অধ্যাদেশের সঙ্গে মোট ২৬ টি বিল আনতে চলেছে মোদি সরকার। তার মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ কৃষি আইন প্রত্যাহার।  তিনটে কৃষি বিল প্রত্যাহার করা হয়েছে।  সেই সঙ্গে এই মুহূর্তের অন্যতম গুরুত্বপূর্ণ এবং আলোচ্য বিষয় ক্রিপ্টোকারেন্সি বিল।

ব্লকচেনের অন্তর্গত ডিজিটাল মুদ্রা ক্রিপ্টোকারেন্সি। সাম্প্রতিক সময়ে ভারতের বাজারেও সাড়া জাগিয়েছে  এই ডিজিটাল মুদ্রা।  সরকারি বিধিনিষেধ  নেই তাই বিজ্ঞাপনে আকাশছোঁয়া মুনাফার কথা বলে মানুষের দৃষ্টি আকর্ষণ করা হচ্ছে৷  কিন্তু প্রবল লাভ করতে গিয়ে সর্বস্বান্ত হতে পারেন বহু মানুষ।

 

দিল্লিতে আলো বিভ্রাটে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

বিগত কিছুদিন ধরেই এই প্রসঙ্গে আলোচনা চলছে৷ ক্রিপ্টোকারেন্সিতে সরকারের পদক্ষেপ কি হতে চলেছে সেই বিষয় সর্বত্র আলোচনা।  কিন্তু আইন করে যে বিশ্বব্যাপী এই ভার্চুয়াল মুদ্রার লেনদেন বন্ধ করা যাবে না, তা বোঝাই যাচ্ছে ৷  তাই সামগ্রিক নিষেধাজ্ঞা জারি না করে , ডিজিটাল মুদ্রাকে সরকারি নিয়ন্ত্রণের আওতায় আনার পরিকল্পনা করা হচ্ছে এমনটাও শোনা যাচ্ছে৷

ক্রিপ্টোকারেন্সি নিয়ে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার সঙ্গে ইতিমধ্যেই আলোচনা করেছেন  প্রধানমন্ত্রী মোদী। সংসদেও আলোচনা হয়েছে৷  সূত্রের খবর, আসন্ন শীতকালীন অধিবেশনে  ‘দ্য ক্রিপ্টোকারেন্সি অ্যান্ড রেগুলেশন অব অফিশিয়াল ডিজিটাল কারেন্সি বিল, ২০২১’, পাশ হতে পারে।

You may also like

Leave a Reply!