Home বঙ্গ স্কুল পড়ুয়াদের পাঠ্যক্রমে যুক্ত হল করোনা ভাইরাস

স্কুল পড়ুয়াদের পাঠ্যক্রমে যুক্ত হল করোনা ভাইরাস

by banganews

রাজ্য সরকারের পাঠ্যক্রমে নতুন সংযোজন করোনা ভাইরাস। চলতি শিক্ষাবর্ষ থেকেই একাদশ শ্রেণীর পাঠ্যক্রমে যুক্ত হবে এই বিষয়টি।একাদশ শ্রেণীর শারীরশিক্ষা ও স্বাস্থ্য বিষয়ক বইতে ‘ শিক্ষা ও স্বাস্থ্য ‘ নামক অধ্যায়ে সংযোজিত করা হয়েছে এই বিষয়টি। এই ভাইরাসের চরিত্র কেমন? কিভাবে সংক্রামিত হয় এই ভাইরাস তা বিস্তারিতভাবে আলোচনা করা হবে এই অধ্যায়ে। আগামী শিক্ষাবর্ষ থেকে ষষ্ঠ শ্রেণীর পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করা হবে নোভেল করোনা ভাইরাস, বিস্তারিতভাবে আলোচনা করা থাকবে এই ভাইরাস সম্পর্কে। এছাড়া স্বাস্থ্যবিধি সম্পর্কেও আলোচনা থাকবে বলে জানানো হয়েছে শিক্ষা দপ্তরের তরফ থেকে। এতদিন পর্যন্ত কোনো রোগ সম্পর্কে সাধারণ ধারণা দেওয়া হতো পাঠ্যক্রমের মাধ্যমে, কিন্তু এবার থেকে থাকবে সেই রোগ সম্পর্কে বিস্তারিত আলোচনাও। শুধু করোনা নয়, বিভিন্ন সংক্রমক রোগ নিয়ে থাকবে বিস্তারিত আলোচনা।

 

আরো পড়ুন

টিকার গুণে মৃত্যু আটকাবে ৯৭.৫%

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডক্টর কাজল কৃষ্ণ বণিক বলেন “বিদ্যালয় স্তর থেকে করোনাভাইরাস সম্পর্কে অন্তর্ভুক্তি প্রশংসনীয় এবং সাধুবাদযোগ্য। করোনাভাইরাস কোনও দিন চলে যাবে না। গোড়া থেকেই এই ভাইরাস সম্পর্কে বোঝাতে হবে। ছাত্র-ছাত্রীদের জীবন থেকে এই ভাইরাস সম্পর্কে সচেতনতা গড়ে তোলা হলে জনগোষ্ঠীর লাভ হবে।“

গত দেড় বছর ধরে করানোর ভয়াবহতা দেখছি আমরা সবাই। মহামারীর ভয়াবহতার কারণেই স্বাস্থ্য সচেতনতা নতুন প্রজন্মের শিক্ষার্থীদের মধ্যে পৌঁছে দেওয়ার তাগিদ থেকেই এরকম পদক্ষেপ নিয়েছে রাজ্য সরকার, এরকমটাই মনে শিক্ষিত মহলের অনেকাংশ।

You may also like

Leave a Reply!