Home দেশ দোকানিদের করোনা টেস্ট বাধ্যতামূলক: কেন্দ্র

দোকানিদের করোনা টেস্ট বাধ্যতামূলক: কেন্দ্র

by banganews

দিল্লি, ৯ অগাস্ট, ২০২০: এবার ব্যাপারী ও দোকানিদের গণ হারে করোনা পরীক্ষার নির্দেশিকা। শাক–সবজি, মাছ–মাংস এবং বাজারের সমস্ত দোকান ও মুদিখানার মালিক, কর্মীদের করোনা পরীক্ষা করানো বাধ্যতামূলক বলে ঘোষণা করল কেন্দ্র। আইসিএমআরের নির্দেশাবলি উল্লেখ করে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠিতে নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ।

আরও পড়ুন করোনা আবহে জয়েন্টের কাউন্সেলিং প্রক্রিয়াতেও বদল

তাঁর বক্তব্য, দোকান, বাজার থেকে করোনা সংক্রমণের ঝুঁকি সবচেয়ে বেশি। প্রায় প্রতিটি রাজ্যেই এমন নজির রয়েছে। দফায় দফায় লকডাউন ঘোষণা করেও বাজার- দোকানের ভিড় নিয়ন্ত্রণে আনা যায়নি। লকডাউনের আগে-পরে বাজারে সেই একই থিকথিকে ভিড় চোখে পড়ছে। মানা হয় না ন্যূনতম দূরত্ববিধিও। একারণেই বাজার–দোকান থেকে করোনা সংক্রমণ বাড়ছে। তামিলনাড়ুতে ৩৫ শতাংশ করোনা সংক্রমণ বৃদ্ধির কারণ চেন্নাইয়ের কোয়ামবেড়ু বাজার। তাই মারণ ভাইরাসকে নির্মূল করতেই কেন্দ্রের এই পদক্ষেপ।
রাজ্যগুলিকে পাঠানো চিঠিতে রাজেশ ভূষণ একাধিক পরামর্শ দিয়েছেন। অক্সিজেন সরবরাহ, অ্যাম্বুল্যান্স পরিষেবা আরও সহজলভ্য করার কথা বলেছেন। অ্যাম্বুল্যান্স প্রত্যাখ্যানের হার শূন্যে নামিয়ে আনার নির্দেশও দেওয়া হয়েছে। তিনি বলেন, শিল্পাঞ্চল–সহ অন্য কন্টেনমেন্ট জোন থেকে করোনা সংক্রমণের প্রাদুর্ভাব কমাতে হবে, মৃত্যু রুখতে হবে ।

আরও পড়ুন হাসপাতালের থেকে রাম মন্দির বেশি গুরুত্বপূর্ণ : দিলীপ ঘোষ

বয়স্কদের পাশাপাশি গর্ভবতী মহিলাদের দিকে বিশেষ নজর রাখার পরমার্শ দিয়েছেন তিনি। বস্তি, সংশোধনাগার ও বৃদ্ধাশ্রমের মতো ঘনবসতি এলাকাগুলিতেও নজর রাখার কথা বলেছেন।
বারবার হাসপাতাল থেকে পরিবারের সঙ্গে যোগাযোগ না করতে পারার অভিযোগ তুলেছেন করোনা রোগীরা। সেই অভিযোগের মোকাবিলায় দ্রুত পদক্ষেপ করার পরামর্শ দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব।

You may also like

Leave a Reply!