Home স্বাস্থ্য শীতের মুখেই ফের ছড়িয়ে পড়তে পারে করোনা

শীতের মুখেই ফের ছড়িয়ে পড়তে পারে করোনা

by banganews

পুজোর পরেই শীত চলে আসবে এবং সেইসঙ্গে আসতে পারে করোনার নতুন ভেরিয়েন্ট, এমনই আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। কানাডার এক ভাইরোলজিস্ট জানান গত মাসের তুলনায় পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে ঠিকই কিন্তু করোনাভাইরাস পৃথিবী ছেড়ে চলে গেছে এমন কথা বলা যাচ্ছে না। ইতিমধ্যেই নতুন ঢেউ সামলাতে হিমশিম খাচ্ছে আমেরিকা। এরই মাঝে স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানালেন ডেল্টা ভ্যারিয়েন্ট এর কারণেই করোনা সংক্রমণ আবার ঊর্ধ্বগামী হতে পারে। এবং আগামী কয়েক বছর সাধারণ মানুষের জীবনে স্যানিটাইজার এবং করোনাভাইরাস পিছু ছাড়বে না।

আমেরিকায় দেশের অর্ধেক মানুষের প্রথম ডোজ টিকা নেওয়া হয়ে যাওয়ার পর নিয়ম কিছুটা শিথিল করা হয়েছিল এবং বলা হয়েছিল যাঁদের দুটো নেওয়া হয়ে গেছে তাদের মাস্ক না পরলেও চলবে। কিন্তু এর ফলে জুলাই মাসের শুরু থেকেই করোনা সংক্রমণ বাড়তে থাকে। গত এক সপ্তাহে প্রায় কাছাকাছি মানুষ সংক্রামিত হয়েছেন। দৈনিক মৃত্যুর হার বেড়েছে প্রতিদিন গড়ে আঠারোশো মানুষের মৃত্যু হচ্ছে।

আরো পড়ুন

স্কুল পড়ুয়াদের পাঠ্যক্রমে যুক্ত হল করোনা ভাইরাস

আমেরিকাতে শীত চলে আসায় এবং একইসাথে নতুন ভেরিয়েন্ট এর উৎপত্তির জেরে আরও একটি নতুন ঢেউয়ের আশঙ্কা করা হচ্ছে। করোনা সংক্রমণে আপাতত নাগরিক সচেতনতা, স্যানিটাইজার, মাস্ক ব্যবহার এবং অবশ্যই টীকাকরণকে জোরদার হাতিয়ার হিসেবে গণ্য করা হচ্ছে। টিকাকরণের গতি বাড়াতে একাধিক নতুন পদক্ষেপ নেওয়া হয়েছে জো বাইডেন সরকারের তরফে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বারবার মাস্ক পরার এবং স্যানিটাইজার ব্যবহার করার পরামর্শ দিচ্ছেন। যে সমস্ত ব্যক্তিদের রোগ প্রতিরোধ ক্ষমতা তাদেরকে বুস্টার ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে গেছে। সম্পূর্ণ প্রাপ্ত ব্যক্তিদের সংখ্যা তুলনামূলকভাবে কম কিংবা আক্রান্ত হলেও গুরুতর অসুস্থ হওয়ার সম্ভাবনা নেই বলে জানানো হয়েছে।

You may also like

Leave a Reply!