Home কলকাতা করোনা আবহে জয়েন্টের কাউন্সেলিং প্রক্রিয়াতেও বদল

করোনা আবহে জয়েন্টের কাউন্সেলিং প্রক্রিয়াতেও বদল

by banganews

কলকাতা, ০৮ অগাস্ট,২০২০ঃ   প্রকাশিত হয়েছে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার ফল। জয়েন্টের রেজাল্টের পরেই চিন্তা শুরু হয় কাউন্সেলিং প্রক্রিয়া নিয়ে। এইবছর করোনা আবহে জয়েন্টের কাউন্সেলিং হবে অনলাইনে,জানিয়েছে জয়েন্ট এন্ট্রান্স বোর্ড।

রাজ্যে
★সরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ -১০টি। কলেজের আসন সংখ্যা ২০৫৩টি।
★ বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ -৮৬ টি। আসন সংখ্যা ২৮,‌৪৯৩টি।
★সরকারি বিশ্ববিদ্যালয়- ১১ টি, আসন সংখ্যা ২২৮৩টি।
★ বেসরকারি বিশ্ববিদ্যালয়- ৯ টি, আসন সংখ্যা ২০৬২টি।

মোট ১১৬ টি প্রতিষ্ঠানে আসন সংখ্যা থাকছে ৩৪৮৯১ টি।

আগামী ১২ অগাস্ট থেকে অনলাইনে কাউন্সেলিং প্রক্রিয়া শুরু করা হবে জানিয়েছেন জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের ভাইস চেয়ারম্যান দিলীপকুমার মিত্র।

যে সমস্ত পড়ুয়ারা এবছর র‌্যাঙ্ক পেয়েছেন, তাঁদের কাউন্সেলিংয়ের ক্ষেত্রে রেজিস্ট্রেশন ফি দিতে হবে না। অনলাইন কাউন্সেলিংয়ের ক্ষেত্রে ডকুমেন্ট আপলোডিং, রেজিস্ট্রেশন, সবই বিনামূল্যে করা যাবে। জয়েন্ট বোর্ডের পক্ষ থেকে মোট ১৭২৮৮টি কমন সার্ভিস সেন্টার করা হয়েছে। কোথায় কোথায় এই কমন সার্ভিস সেন্টার রয়েছে, সেগুলি পরীক্ষার্থীদের জানিয়ে দেবে জয়েন্ট বোর্ড।

আরও পড়ুন কলকাতা মেট্রোয় নয়া এসি রেক

প্রত্যেকটি রাউন্ডে পড়ুয়ারা রেজিস্ট্রেশন করতে পারবেন, কোন প্রতিষ্ঠানে তিনি পড়তে চান, তা পছন্দ করতে পারবেন। তবে একজন সর্বাধিক ২০টি ‘‌চয়েস’‌ করতে পারবেন। প্রত্যেক রাউন্ডে চয়েসগুলিকে লক করতে হবে।

পড়ুয়াদের জন্য দু’‌টি টোল ফ্রি নম্বর দেওয়া হয়েছে

‌• 1800 1023 781

• 1800 3450 050

ইঞ্জিনিয়ারিংয়ের পড়ুয়াদের অনলাইনে কাউন্সেলিং হলেও প্রতিষ্ঠানে গিয়ে পড়ুয়াদের রিপোর্ট করতে হয়। তবে এবার পড়ুয়ারা ভার্চুয়ালি রিপোর্টিং করতে পারবেন। ক্লাস শুরু হলে সমস্ত প্রয়োজনীয় নথি জমা করতে হবে।

এবছর JEE main ‌ও নিট পরীক্ষা হয়নি, এই পরীক্ষার ফলাফলের পর অনেকেই রাজ্য জয়েন্টের প্রতিষ্ঠান ছেড়ে চলে যেতে পারেন। ফলে আসন শূূন্য থেকে যাওয়ার সমস্যা হতে পারে এবছর।

You may also like

Leave a Reply!