Home বিদেশ পাক অধিকৃত কাশ্মীরে চিনা মদতে বাঁধ নির্মাণ; বিরোধিতায় পথে মানুষ

পাক অধিকৃত কাশ্মীরে চিনা মদতে বাঁধ নির্মাণ; বিরোধিতায় পথে মানুষ

by banganews

ইসলামাবাদ, ৮ সেপ্টেম্বর ২০২০ : পাকিস্তান অধিকৃত কাশ্মীরের মুজফফরাবাদ শহরে সোমবার রাতে চিনের আর্থিক মদতপুষ্ট বিশালাকার বাঁধ নির্মাণের বিরুদ্ধে প্রবল বিক্ষোভ দেখান স্থানীয় বাসিন্দারা। ওই এলাকা দিয়ে প্রবাহিত নিলম এবং ঝিলম নদীতে চৈনিক সংস্থা বাঁধ নির্মাণ করলে তার দরুন সেখানকার যে ভৌগলিক পরিবর্তন হবে তাতে স্থানীয় অর্থনীতির গভীর ভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে।

আরও পড়ুন ভারত-চিন সীমান্তে ফের উত্তেজনা, চলল গুলির লড়াই

সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে বারংবার এর প্রতিবাদ জানিয়েও মেলেনি ফল। ইমরান সরকারের উদাসীনতা এবং সাধারণ মানুষের ওপর তীব্র দমননীতির প্রয়োগে দেওয়ালে পিঠ ঠেকেছে স্থানীয়দের। ইসলামাবাদের এই অমানবিক সিদ্ধান্তের প্রতিবাদে পথে নামেন পিওকে’র বিভিন্ন অংশ থেকে আসা সহস্রাধিক মানুষ। মশাল যাত্রার পাশাপাশি স্লোগান চলে –
“দরিয়া বাঁচাও, মুজফফরবাদ বাঁচাও”, “নিলম ঝিলম বেহেনে দো, হামে জিন্দা রেহনে দো”

আরও পড়ুন মাদক কাণ্ডে বয়ান প্রত্যাহার বাসিত, ভিলাত্রার

পাকিস্তান এবং চিন সম্প্রতি “আজাদ পত্তন” এবং “কোহালা হাইড্রো পাওয়ার প্রজেক্ট” নামের ১.৫৪ বিলিয়ন ডলারের চুক্তি দুটি স্বাক্ষর করেছে। চায়না গেজহৌবা গ্রুপ কোম্পানি (সিজিজিসি) ছাড়াও ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশন, চায়না থ্রি জর্জেস কর্পোরেশন এবং সিল্করোড ফান্ড এটিতে অর্থলগ্নি করবে। এই প্রকল্প সেই অঞ্চলে প্রাকৃতিক ও মানব সম্পদের ক্রমিক শোষণ করবে ও সেখানকার জনবৈচিত্র্যের ওপর বিরূপ প্রভাব ফেলবে বলে আশঙ্কা করা হচ্ছে।

You may also like

2 comments

Leave a Reply!