Home বঙ্গ ফাইনাল সেমিস্টার পরীক্ষার মূল্যায়ন পদ্ধতি প্রকাশ করল কলকাতা বিশ্ববিদ্যালয় 

ফাইনাল সেমিস্টার পরীক্ষার মূল্যায়ন পদ্ধতি প্রকাশ করল কলকাতা বিশ্ববিদ্যালয় 

by banganews
কলকাতা বিশ্ববিদ্যালয় বৃহস্পতিবার ঘোষণা করেছে যে কোভিড -১৯ পরিস্থিতির কারণে পরীক্ষা নিতে না পারায়, অভ্যন্তরীণ মূল্যায়ন থেকে ২০ শতাংশ এবং ইউজি এবং পিজি স্তরের আগের সেমিস্টারের সেরা সমষ্টিমান ( best aggregate) থেকে ৮০ শতাংশ অনুপাতের ভিত্তিতে নম্বর দেওয়া হবে।
বিশ্ববিদ্যালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, সেমিস্টার পরীক্ষার পদ্ধতি নিয়ে আলোচনা করার জন্য প্রতিষ্ঠানটির চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা সিন্ডিকেটের বৈঠকের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
সিন্ডিকেট বৈঠকে সিদ্ধান্ত নিয়েছে যে ২০১৯-২০ শিক্ষাবর্ষের ফাইনাল সেমিস্টার পরীক্ষার জন্য বিএ / বিএসসি পার্ট থ্রি (1 + 1 + 1) এবং বি.কম পার্ট থ্রি পুরাতন (1 + 1 + 1), ৮০ শতাংশ নম্বর পূর্ববর্তী দুই বছরের নম্বরের সেরা সামগ্রিক শতাংশ থেকে এবং বাকি ২০ শতাংশ আভ্যন্তরীণ মূল্যায়ন ( ইন্টারনাল অ্যাসেসমেন্ট) এর ভিত্তিতে দেওয়া হবে৷
পেপার এবং কোর্স এর ভিত্তিতে 10 জুলাই, 2020-এর মধ্যে পরীক্ষার ফলাফল পাঠিয়ে দেওয়া হবে, এক কর্মকর্তা জানিয়েছেন।
একইভাবে বি.কমের জন্য। অবশ্যই, সিন্ডিকেট সিদ্ধান্ত নিয়েছে যে চূড়ান্ত পরীক্ষার ফলাফল প্রস্তুত ও প্রকাশের জন্য, ৮০ শতাংশ নম্বর পূর্ববর্তী পাঁচটি সেমিস্টারের নম্বর সেরা সংখ্যক শতাংশ থেকে এবং বাকি ২০ শতাংশ নম্বর অভ্যন্তরীণ মূল্যায়ন।
স্নাতকোত্তর কোর্সের জন্য ৮০ শতাংশ নম্বর পূর্ববর্তী তিনটি সেমিস্টারের নম্বর সেরা সমষ্টিগত শতাংশ থেকে এবং বাকি ২০ শতাংশ আভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে প্রদান করা হবে যা সংশ্লিষ্ট বিভাগ কর্তৃক সিদ্ধান্ত নেওয়া হবে এবং 2020 সালের 10 জুলাইয়ের মধ্যে বিভাগীয় প্রধান কর্তৃক পরীক্ষার নিয়ন্ত্রকের কাছে প্রেরণ করা হবে, প্রস্তাবটিতে বলা হয়েছে।
একই অনুপাত অনুসরণ করে ইঞ্জিনিয়ারিং এবং প্রযুক্তি, পরিচালনা, আইন – এর মতো পেশাদার কোর্সের জন্য ৮০ শতাংশ নম্বর অভ্যন্তরীণ মূল্যায়ন / মধ্য সেমিস্টারের পরীক্ষার ভিত্তিতে / পূর্ববর্তী সেমিস্টারের সেরাসমষ্টিমান এবং ২০ শতাংশ আভ্যন্তরীণ মূল্যায়ন৷ এমনটাই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে।
পিজি ডিপ্লোমার জন্য পূর্ববর্তী সেমিস্টারের ১০০ শতাংশ নম্বর এবং অভ্যন্তরীণ মূল্যায়নে প্রাপ্ত প্রকৃত নম্বর (প্রজেক্ট ও ভাইভা ) থেকে দেওয়া হবে৷
ব্যাক পেপার বা অকৃতকার্য বিষয়ের নম্বর সেমিস্টারের অবশিষ্ট যোগ্য কাগজপত্রগুলিতে প্রাপ্ত সেরা স্কোরের ভিত্তিতে দেওয়া হবে।
কলকাতা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এক বিবৃতিতে বলেছিল যে সিন্ডিকেট রেজোলিউশন “উচ্চ শিক্ষা বিভাগের উপদেষ্টার উপর অনুমোদনে শিলমোহর ” ছাড়া আর কিছুই নয়।

You may also like

Leave a Reply!