Home প্রযুক্তি হোয়াটসঅ্যাপ আবেদনেই মিলবে জন্ম-মৃত্যুর শংসাপত্র

হোয়াটসঅ্যাপ আবেদনেই মিলবে জন্ম-মৃত্যুর শংসাপত্র

by banganews

 

হোয়াটসঅ্যাপে আবেদন করলেই এবার থেকে পাওয়া যাবে জন্ম-মৃত্যুর শংসাপত্র। সাধারণ মানুষের হয়রানি দূর করতে কলকাতা পুরসভার তরফে এমনি একটি পরিষেবার ঘোষণা করা হয়েছে। গত বৃহস্পতিবার মুখ্যপ্রশাসক ফিরহাদ হাকিমএই নতুন পরিষেবার জন্য একটি হোয়াটসঅ্যাপ নম্বর চালু করে একথা জানিয়েছেন। সরাসরি ৮৩৩৫৯৯৯১১১ নম্বরে প্রয়োজন জানিয়ে হোয়াটসঅ্যাপ করলেই কয়েক মিনিটের মধ্যে অ্যাপয়নমেন্ট পেয়ে যাবেন নাগরিকরা। এছাড়াও সেখানে জন্ম বা মৃত্যু সংক্রান্ত তথ্য এবং বাড়ির ঠিকানা লিখে পাঠিয়ে আবেদন করাও যাবে। প্রয়োজনীয় শংসাপত্র তৈরি হয়ে গেলে কলকাতা পুরসভার তরফে ওই হোয়াটসঅ্যাপ নম্বরে জানিয়ে দেওয়া হবে যে কোন অফিসে গিয়ে ওই শংসাপত্র সংগ্রহ করা যাবে।

কলকাতা পুরসভার এক উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন, “নতুন এই পরিষেবা সাধারণ মানুষের অনেক হয়রানি কমিয়ে দেবে। আগামী ডিসেম্বর মাস থেকেই এই পরিষেবা চালু হবে বলে মনে করা হচ্ছে। এই পরিষেবা শুরু হলে স্থানীয় বরো অফিস থেকেই প্রয়োজনীয় জন্ম-মৃত্যু শংসাপত্র পেতে যাবেন কলকাতাবাসীরা।”

সায়নী ঘোষ গ্রেপ্তারের ঘটনায় উত্তাল ত্রিপুরা

 

এই বিষয়ে ফিরহাদ হাকিম জানিয়েছেন, নির্বাচনী বিধিনিষেধ লাগু হলে নাগরিকদের অভিযোগ শুনে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া সম্ভব নয়। তাই সম্পত্তি কর, বা অন্যান্য নাগরিক পরিষেবা নিয়ে সংকটে পড়লে তাঁরা প্রয়োজনীয় কারণ জানিয়ে যাতে সরাসরি হোয়াটসঅ্যাপে মেসেজ করে কমিশনারের সঙ্গে দেখা করার সুযোগ পান সেই কারণে এই ব্যবস্থা নেওয়া হয়েছে। কমিশনারের সঙ্গে সরাসরি সাক্ষাৎ পেতে আর কোনও অফিসার বা পুরকর্মীর দ্বারস্থ হওয়ার দরকার নেই বলে ঘোষণা করেছে পুরসভা। নতুন এই পরিষেবার কথা ঘোষণা করে মুখ্যপ্রশাসক জানিয়েছেন, “সোম থেকে শুক্র, সকাল ১১টা থেকে দুপুর ২ টো ও শনিবার বেলা সাড়ে বারোটা পর্যন্ত ওই নম্বরে মেসেজ করে অ্যাপয়নমেন্ট পাওয়া যাবে। পুরসভার কার্যকালে প্রতি ৩০ মিনিটে ১২ জন আবেদনকারীকে ডাকা হবে।”

You may also like

Leave a Reply!