Home বিদেশ বড় খবর! খুব শীঘ্রই রাশিয়া থেকে ১০ কোটি করোনা ভ্যাক্সিন পেতে চলেছে ভারত

বড় খবর! খুব শীঘ্রই রাশিয়া থেকে ১০ কোটি করোনা ভ্যাক্সিন পেতে চলেছে ভারত

by banganews

রাশিয়া, ১৬ সেপ্টম্বর, ২০২০ঃ  রাশিয়ার তৈরি করোনা ভ্যাক্সিন পেতে চলেছে ভারত। ডক্টর রেড্ডিকে ১০ কোটি ভ্যাক্সিন ডোজ দেবে RDIF । বুধবার রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (RDIF) জানিয়েছে, ভারতে স্পুটনিক-৫ এর ক্লিনিকাল ট্রায়ালে সহায়তা এবং বণ্টনের সঙ্গে ওষুধ প্রস্তুতকারী সংস্থা ডক্টর রেড্ডি ল্যাবরেটরির সঙ্গে চুক্তি করা হয়েছে।

আরও পড়ুন যাত্রী সংখ্যা অনেক কম, ইস্ট ওয়েস্ট মেট্রো নিয়ে চিন্তায় কর্তৃপক্ষ

স্পুটনিক ৫ টিকার ক্লিনিকাল ট্রায়াল চলছে। ভারতে সফল ট্রায়াল এবং নিয়ন্ত্রক সংস্থার নথিভুক্তির ভিত্তিতে ২০২০ সালের শেষের দিকে টিকা পাঠানো শুরু হতে পারে বলে জানিয়েছে RDIF। স্পুটনিক ৫ টিকা তৈরি এবং উৎপাদন-সহ একটি সম্ভাব্য ভ্যাক্সিন তৈরির জন্য পারস্পরিক সহযোগিতার বিষয়ে ভারতীয় আধিকারিকদের সঙ্গে আলোচনা করেছেন রাশিয়ার রাষ্ট্রদূত নিকোলাই কুদাশেভ।

মস্কোয় সাংহাই কো-অপারেশন অর্গাইজেশন এর অন্তর্ভুক্ত দেশগুলির সঙ্গে গত সপ্তাহে বিদেশমন্ত্রীদের বৈঠকে টিকার বিষয়ে আলোচনা হয়েছে বলে জানা যাচ্ছে৷ কোভিড ১৯-এ মারাত্মক ক্ষতিগ্রস্থ দেশগুলির একটি হল ভারত। তাই অ্যাডিনোভাইরাস ডুয়াল ভাইরাস প্ল্যাটফর্ম ভারতকে করোনা সংক্রমণ থেকে সুরক্ষা এবং বৈজ্ঞানিকভাবে বৈধ বিকল্প দেবে।

আরও পড়ুন পিক আপ ভ্যানের ধাক্কায় ব্যক্তির মৃত্যু, অবরোধ এলাকাবাসীর

ডক্টর রেড্ডির কো-চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর জি ভি প্রসাদ জানান, প্রথম ও দ্বিতীয় পর্যায়ের ফলাফলে আশানুরূপ ফল পাওয়া গিয়েছে এবং ভারতে তৃতীয় পর্যায়ের ট্রায়াল করা হবে৷

You may also like

1 comment

Leave a Reply!