Home বঙ্গ রেশন ব্যবস্থায় বড়সড় বদল! এখনই জেনে নিন

রেশন ব্যবস্থায় বড়সড় বদল! এখনই জেনে নিন

by banganews

বঙ্গ নিউস, ২০ সেপ্টেম্বর, ২০২০ঃ  করোনা আবহে লকডাউনের মধ্যে আমাদের জীবনে রেশন কার্ড এর গুরুত্ব কতটা তা টের পাওয়া গেছে৷ সামাজিক দূরত্ব বজায় রেখে রেশন বিতরণ করার জন্য ফুড কুপন বিলি করার ব্যবস্থা হয়েছিল৷ কিন্তু সেই ফুড কুপন নিয়ে উঠেছে অস্বচ্ছতার অভিযোগ। ফুড কুপন বিলি করা নিয়ে অনিয়ম রুখতে চালু হচ্ছে বারকোড। এবার থেকে ফুড কুপনের উপর বারকোড না থাকলে কেউ আর রেশন তুলতে পারবেন না।

আরও পড়ুন সিবিআইয়ের ভয়ে মুম্বই ফিরলেন দিশার প্রেমিক?

এফপিএস মেশিনে বারকোড স্পর্শ করলেই সেই গ্রাহক এবং তার পরিবারের সদস্যদের তথ্য দেখতে পারবেন রেশন ডিলাররা। কুপনে সরকারি অফিসারের ছাপানো সইও থাকবে। কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে খাদ্য দপ্তরের ইনস্পেক্টররা নিজেরা লগ-ইন করে ফুড কুপন ছাপিয়ে নিতে পারবেন।

কুপন ছাপানো হয়ে গেলেই গ্রাহকের ফোনে মেসেজ আসবে। তারপর তিনি ফুড ইনস্পেক্টর, বিডিও, এসসিএফএস অর্থাৎ রেশন দোকান থেকে ফুড কুপন সংগ্রহ করে নিতে পারবেন।

আরও পড়ুন তিনদিন বিপর্যয়? হেল্পলাইন নম্বর দিল সিইএসসি

বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কিছুদিন আগেই ঘোষণা করেছিলেন রেশন ব্যবস্থায় স্বচ্ছতা আনতে এসএমএস ওটিপি অথবা বায়োমেট্রিক পদ্ধতি আনতে চলেছে রাজ্য। সম্প্রতি নয়া নির্দেশিকা জারি করেছে রাজ্য খাদ্য দপ্তর। যাদের ডিজিটাল রেশন কার্ড নেই, তাদের জন্য ২০২১ সালের জুন মাস পর্যন্ত ফুড কুপন চালু রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মধ্যেই রেশন কার্ডের ডিজিটালাইজেশন এর কাজ সম্পূর্ণ করতে হবে।

You may also like

Leave a Reply!