Home বঙ্গ আলুচাষিদের সাহায্যে ‘বঙ্গশ্রী’ দেবে রাজ্য সরকার

আলুচাষিদের সাহায্যে ‘বঙ্গশ্রী’ দেবে রাজ্য সরকার

by banganews

আলুর ফলনের ওপর বেশ নির্ভরশীল পশ্চিমবঙ্গের কৃষকরা। তাই আলু চাষের মরসুম এলেই পঞ্জাবের আলু বীজ বেশি দাম দিয়ে কিনতে বাধ্য হন তাঁরা। এই নির্ভরতা কাটিয়ে আত্মনির্ভরশীল হতে হাইটেক আলুর বীজ তৈরি করছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। নাম ‘বঙ্গশ্রী’। এই আলুর বীজ সরাসরি সরকারের কাছ থেকেই পাবেন চাষিরা।

 

এই আলুর বীজের মধ্যে থাকছে চন্দ্রমুখী, হিমাঙ্গিনি, জ্যোতি-সহ আরও কয়েকটি আলুর প্রজাতি। শুধু সরকারি খামারেই নয়, ব্যক্তিগত উদ্যোগেও তৈরি হবে এই আলু বীজ। রাজ্যের মধ্যে সবথেকে বেশী আলু উৎপাদন হয় হুগলি জেলাতে। এখানে প্রায় নব্বই হাজার হেক্টর জমিতে আলু চাষ হয়। আলু উৎপাদন হয় 25-30 লক্ষ মেট্রিক টন। তাই হুগলি জেলায় পান্ডুয়া, বলাগর, পোলবা, ধনিয়াখালী, হরিপাল, তারকেশ্বর ও পুরশুড়া ব্লকের সরকারি খামারে ও ব্যক্তিগত উদ্যোগে আলু বীজ তৈরী হচ্ছে।

 

পলিশেডের মধ্যে তৈরি করা হচ্ছে ‘বঙ্গশ্রী’। এতে পোকামাকড়ের উপদ্রব থেকে যেমন আলুকে বাঁচানো যায় তেমনি কম দামে পঞ্জাবের মানের আলু বীজ উৎপাদনও করা যায়।

 

দমাতে পারেনি তালিবানের গুলি, স্নাতক হলেন মালালা

বর্তমানে বাজারে, পঞ্জাবের আলুর বীজের দাম 2500 টাকা। সরকারি খামারগুলিতে তা পাওয়া যাচ্ছে 1200 টাকায়। ‘বঙ্গশ্রী’র দাম নিয়ে এখনই কিছু জানাতে না পারলেও পঞ্জাবের চাইতে দাম অনেকটাই কম হবে বলে দাবি সরকারী আধিকারিকদের।

You may also like

Leave a Reply!