Home দেশ CISF -র জওয়ানদের জন্য নিষিদ্ধ হল সরকারের সমালোচনা : উঠল বিতর্কের ঝড়

CISF -র জওয়ানদের জন্য নিষিদ্ধ হল সরকারের সমালোচনা : উঠল বিতর্কের ঝড়

by banganews

নয়াদিল্লি, ১ লা অগাস্ট, ২০২০ : এখন থেকে সমস্ত সোশ্যাল মিডিয়া একাউন্টের তথ্য জমা করতে হবে জওয়ানদের। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সরকারের কোন নীতির সমালোচনা করলে সেটিকে সরাসরি শৃঙ্খলা ভঙ্গ হিসেবে দেখা হবে, জানিয়েছে সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্সের উর্দ্ধতন কর্তৃপক্ষ। এমনকি কর্তৃপক্ষের কোন সিদ্ধান্ত অপছন্দ হলে বা বিরুদ্ধে কোনো অভিযোগ থাকলেও সে বিষয় নিয়ে সোশ্যাল মিডিয়ায় মুখ খোলা নিষিদ্ধ হল জওয়ানদের জন্য।

আরও পড়ুন ভারতীয় সেনায় যোগ দেবেনা গোর্খারা : বিতর্কিত দাবিতে বিস্ফোরক নেপাল

গত শুক্রবার দিন প্রকাশ করা মিডিয়া গাইডলাইনস নিয়ে শুরু হয়েছে তুমুল বিতর্ক। এই নয়া নীতি রজু করা হলে সমস্ত বৈধ সোশ্যাল মিডিয়া একাউন্টের ডিটেইলস ভাগ করে নিতে হবে কর্তৃপক্ষের সঙ্গে। বেনামে কোন রকমের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট রাখা চলবে না। এমনকি কোন অবস্থাতেই সরকারি নীতির সমালোচনা করা যাবে না তাহলেই নেওয়া হবে কড়া ব্যবস্থা। সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্সের বিভিন্ন পদে বহাল রয়েছেন ১.৪ লক্ষ জওয়ান। CISF আধা সেনাবাহিনী উক্ত নির্দেশিকাকে অগণতান্ত্রিক ও অন্যায় বলে মনে করছে। এই গাইডলাইনে বস্তুত ক্ষিপ্ত তারা। নির্দেশিকা সম্পর্কে সিআইএসএফ প্রধান তাদের জনসংযোগ আধিকারিক কোন রকম মন্তব্য করেননি। নাম প্রকাশে অনিচ্ছুক এক উচ্চপদস্থ কমান্ডার জানিয়েছেন এই সিদ্ধান্ত সম্পূর্ণ অযৌক্তিক ও হঠকারী।

আরও পড়ুন কাজিরাঙা থেকে বক্সায় আসছে ৬ টি বাঘ

তিনি এও বলেন পরিবার থেকে মাসের-পর-মাস দূরে থেকে অক্লান্ত পরিশ্রম দিয়ে কাজ করতে হয় তাদের, ব্যক্তিগত বিনোদন বা মত প্রকাশের স্বাধীনতাটুকুও কেড়ে নিতে চাইছে কর্তৃপক্ষ। এই বিষয়টি কেন্দ্র করে জওয়ানদের মধ্যে রয়েছে ভিন্নমতও, নতুন নীতির স্বপক্ষে তাদের বক্তব্য শত্রু দেশের গোয়েন্দারা অনেক সময় ছল করে বহু গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নেয়। সুরক্ষার প্রশ্নে নতুন নির্দেশিকা ফলপ্রসূ হবে বলে তারা আশাবাদী।

You may also like

Leave a Reply!