Home দেশ উত্তর সাইবেরিয়ার মিলল ৪৩ হাজার বছর আগের সিংহ শাবক

উত্তর সাইবেরিয়ার মিলল ৪৩ হাজার বছর আগের সিংহ শাবক

by banganews

হদিশ মিলল তুষার যুগের দুই সিংহ শাবকের। গবেষকদের মতে একটির মৃত্যুর সময়কাল প্রায় ২৮ হাজার বছর আগে আর দ্বিতীয়টি মারা গিয়েছিল প্রায় ৪৩ হাজার বছর আগে। কিন্তু বরফের নীচে চাপা পড়ার কারণে তাদের দেহের সোনালী লোম, নোখ, চুল গোঁফ একেবারেই অবিকৃত রয়েছে।

মৃত শাবক দুটিকে বিজ্ঞানিরা উত্তর সাইবেরিয়ার বরফের নীচে থেকে উদ্ধার করেছেন। বিজ্ঞানীর জানান শাবক দুটি যখন মারা যায় তাদের বয়স হয়েছিল ১-২ বছরের মধ্যে। ইতিমধ্যে শাবক দুটির নামও দেওয়া হয়েছে। একটির নাম স্পার্টা, ও অন্যটির নাম বরিস।

গত ৪ঠা আগস্ট গবেষণা পত্রটি ‘কোয়াটার্নারি’ নামক আন্তর্জাতিক পত্রিকায় প্রকাশিত হয়েছে। গবেষক হিসাবে ছিলেন সুইডেনের স্টকহোম সেন্টার ফর প্যলিওজেনেটিক্স বিভাগের অধ্যাপক লাভ ড্যালেন। তিনি জানান- “তুষার যুগের সময়ের কোনও প্রাণীর দেহ এতটা অবিকৃত অবস্থায় সম্ভবত এই প্রথম পাওয়া গেল। সিংহশাবক দু’টির দেহের সব কিছুই অবিকৃত থেকে গিয়েছে ৩০ থেকে প্রায় ৪৫ হাজার বছর ধরে। এমনকি তাদের গোঁফও অবিকৃত থেকে গিয়েছে।”

গবেষক জানান, স্পার্টার সন্ধান পেয়েছিলেন সাইবেরিয়ার ইয়াকুতিয়া বরফ স্তুপের ভিতর থেকে। আর এর ৫০ ফুট দূরেই পান বরিসের দেহ। ডিএনএ পরীক্ষার মাধ্যমে জানা যায় গুহায় থাকা অবস্থায় স্পার্টার মৃত্যু হয় আজ থেকে ২৮ হাজার বছর আগে৷ আর বরিসের মৃত্যু হয় প্রায় ৪৩ হাজার বছর আগে৷ সিংহ শাবক গুলির দেহের গঠন আফ্রিকার থাকা সিংহের প্রজাতি গুলিরই মত। প্রচন্ড ঠান্ডা সহ্য করার ক্ষমতা ছিল এদের। এই বিশেষ প্রজাতির সিংহ শাবক গুলির বিজ্ঞানসম্মত নাম – “প্যান্থেরা স্পেলিয়া।” গবেষকদের মতে, এই প্রজাতিটির আবির্ভাব আজ থেকে প্রায় ২১লক্ষ বছর আগে, এবং ১১ হাজার বছর আগে পর্যন্তও টিকে ছিল প্রজাতিটি।

You may also like

Leave a Reply!