Home দেশ কেরালার মুন্নারে ভূমিধ্বসে মৃত ১৫ , উদ্ধার করা হয়েছে আরও ১৫ জনকে

কেরালার মুন্নারে ভূমিধ্বসে মৃত ১৫ , উদ্ধার করা হয়েছে আরও ১৫ জনকে

by banganews

মুন্নার, ৭ ই অগাস্ট, ২০২০ : কেরালায় ভূমিধ্বসে মৃত্যু হলো ১৫ জনের। ঘটনাটি লুদুক্কি জেলার। কেরালার মুখ্যমন্ত্রী পিনারায় বিজয়ন টুইট করে এই খবর জানিয়েছেন। তিনি আরো জানিয়েছেন, এনডিআরএফ’র সহায়তায় বিপর্যয় মোকাবিলা বাহিনীকে সেই অঞ্চলে উদ্ধার কার্যের জন্য মোতায়েন করা হয়েছে। অপর আরেকটি রিজার্ভ রেস্কিউ টিম থ্রিস্যুরে রয়েছে, প্রয়োজনে তাদেরকেও সাহায্যার্থে পাঠানো হবে।

অকুস্থল থেকে ১৫ জনকে উদ্ধার করা হয়েছে। তাদের প্রত্যেকেই এখন মুন্নারের টাটা জেনারেল হসপিটালে চিকিৎসাধীন। শুশ্রূষার যাবতীয় খরচ রাজ্য সরকার বহন করবে বলে ঘোষণা করা হয়েছে। মুখ্যমন্ত্রী আরো জানান যে মৃতের পরিবারকে ৫ লক্ষ টাকা পর্যন্ত আর্থিক সহায়তা দেওয়া হবে।

আরও পড়ুন কেরালায় ভেঙে পড়লো এয়ার ইন্ডিয়ার বিমান, পাইলটের মৃত্যু

সূত্র মারফত জানা গিয়েছে লুদুক্কি জেলার রাজামালাই অঞ্চলে ঘটেছে এই ভয়াবহ ভূমিধ্বস। দুর্ঘটনাস্থলটি পর্যটন শহর মুন্নার থেকে মাত্র ২৫ কিলোমিটারের ব্যবধানে অবস্থিত। সরকারি পরিসংখ্যান মতে ৮০ জন মত লোক এই এলাকায় বসবাস করত। কাদামাটি ও পাথরের নিচে কতজন ফেঁসে রয়েছেন তা এখনো নির্দিষ্ট করে বলতে পারছে না কেউই।

উক্ত তালুকের সরকারি আধিকারিক জানিয়েছেন এলাকার যাবতীয় যোগাযোগ ব্যবস্থা গতকাল থেকে বিচ্ছিন্ন। ভূমিধ্বসের কারণে একমাত্র ব্রিজটিও ভেঙে যাওয়ায় পরিস্থিতি আরও সঙ্গীন হয়ে উঠেছে। উদ্ধারকারী দল বন্ধুর পরিবেশে একাধিক প্রাকৃতিক প্রতিকূলতার সম্মুখীন হওয়ায় উদ্ধারকাজ ধীর গতিতে এগোচ্ছে। দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুক্রবার দিন বিকেলবেলা নিজের টুইটার থেকে মৃতদের জন্য শোক প্রকাশ করেন। এমনকি জাতীয় ত্রাণ তহবিল থেকে মৃতের পরিবার প্রতি দু’লক্ষ টাকা অনুদান ঘোষণা করেন। এছাড়াও আহতদের চিকিৎসার জন্য মাথাপিছু ৫০,০০০ টাকা দেওয়ার প্রতিশ্রুতি দেন।

আরও পড়ুন বাতিল হয়ে গেল ইংল্যান্ড ক্রিকেট দলের ভারত সফর

৫০ জন সদস্য বিশিষ্ট স্টেট ফায়ার সার্ভিসের একটি বিশেষ টাস্কফোর্স গঠন করে তাদেরকে রাত্রিকালীন উদ্ধারকার্যে পাঠানোর সিদ্ধান্ত করেছে কেরালা সরকার। মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ান জানান ইতিমধ্যেই ইন্ডিয়ান এয়ার ফোর্সের হেলিকপ্টার গুলি ভূমিধ্বস আক্রান্ত এলাকায় উদ্ধার ও ত্রাণ কার্য চালানোর জন্য চাওয়া হয়েছে।

You may also like

3 comments