Home কলকাতা ভেঙে যায় এ শহরের পুরনো কাঠামো

ভেঙে যায় এ শহরের পুরনো কাঠামো

by banganews

“ওপেন টি বায়োস্কোপ” আর “মনোজদের অদ্ভুত বাড়ি” দুটি সিনেমাই ইতিমধ্যে দর্শকদের মনে রয়ে গেছে। অনিন্দ্য চ্যাটার্জির পরিচালনায় করা দুটি সিনেমা। দুটি সিনেমাই যেখানে শুটিং হয়েছে – সেই বাড়িগুলি কালের নিয়মে আজ আর নেই। পুরনো যা কিছু তা এভাবেই সময়ের নিয়মে হারিয়ে যায়। তেমনই পুরনো বাড়ি ভেঙে ফেলে নতুন বাড়ি তৈরি হয়। এটাই এই শহরের রীতি। পুরনো বাড়ি মানেই অনেক খরচ। অনেক যত্নের ব্যাপার। কিন্তু পুরনো বাড়ি মানে যে শুধুই ইঁট কাঠ পাথরের দেওয়াল নয় তার সাথে জড়িয়ে আছে অনেক স্মৃতি, অনেক ভালোবাসা বিচ্ছেদ, অনেক ইতিহাস। এ শহরের এক একটা বাড়ি যেন সময়ের জীবন্ত দলিল। সেই সব পুরনো স্মৃতি আজ যেন ধুলিস্মাৎ হয়ে যাচ্ছে চোখের সামনে।


শুক্রবার সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট করেছেন পরিচালক অনিন্দ্য চট্টোপাধ্যায়। পুরনো বাড়ি ভাঙা নিয়ে দুঃখপ্রকাশ করেছেন সেখানে। পুরনো বাড়িতে শুটিং হয়েছিল তার নিজের দুটি ছবিরও – ‘ওপেন টি বায়োস্কোপ’ ও ‘মনোজদের অদ্ভুত বাড়ি’। কালের নিয়মে দুটি বাড়িই ভাঙা হয়েছে। প্রথমটি ভাঙা হয় শুটিং শেষের পরপরই। পরেরটা ভাঙা হয়েছে কিছুদিন আগে। আর চুপ করে থাকতে পারেননি অনিন্দ্য।


সোশ্যাল মিডিয়া পোস্টে তিনি লিখেছেন, “ওপেন টি বায়োস্কোপ -এ বৈশাখী-ফোয়ারার বাড়িটি শুটিং-এর পরপরই ভেঙে দেওয়া হয়েছিল। এখন সেখানে চারতলা ফ্ল্যাটবাড়ি। এবার ভাঙা পড়ল কন্দর্পনারায়ণের রাজবাড়ি। স্থানীয় শিক্ষক সন্তু জানা খবর পাঠালেন আমায়। মনোজদের অদ্ভুত বাড়ির শুটিং হয়েছিল। মহিষাদলের পুরনো রাজবাড়ি। বাড়ির নীচের এক প্রকোষ্ঠে একদা বাঘ থাকত এ বাড়িতে। একরাত শুটিং করেছিলাম এখানে। অনেক স্মৃতি জড়িয়ে ছিল এর সঙ্গে। তারও কিছুটা ভেঙে পড়ল বই কি!একটার পর একটা বাড়ি ভাঙে, আর অনেকগুলো মন।”

আরো পড়ুন

এবার পুজোতে হাসিনার উপহার পদ্মার ইলিশ

আসলে এই পুরনো কাঠামোগুলো ভেঙে পড়া মানে ভেঙে যাওয়া নিজেদের অস্তিত্বগুলোও।

You may also like

Leave a Reply!