Home প্রযুক্তি হোয়াটসঅ্যাপ এর মাধ্যমে নজরদারি করছে এই সব অ্যাপ

হোয়াটসঅ্যাপ এর মাধ্যমে নজরদারি করছে এই সব অ্যাপ

by banganews

বঙ্গ নিউস, ২৩ সেপ্টেম্বর, ২০২০ঃ  হোয়াটসঅ্যাপের মালিকানা নেওয়ার পর থেকেই এর নিরাপত্তা ও গোপনীয়তা রক্ষা নিয়ে বারবার নানারকম পদক্ষেপের কথা জানিয়েছে ফেসবুক।
সম্প্রতি হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, ব্যবহারকারীদের প্রোফাইল ফটো, লাস্ট সিন এবং অ্যাবাউট স্ট্যাটাস সমস্ত কিছুই সুরক্ষিত রাখছে তারা। তবে এখনও বাজারে এমন কিছু ট্র্যাকিং অ্যাপ রয়েছে, যেগুলি খুব সহজেই হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের তথ্য চুরি করতে পারে৷ এই অ্যাপগুলি গুগল প্লে স্টোর ও অ্যাপল স্টোরে উপলব্ধ রয়েছে।

আরও পড়ুন আইফেল টাওয়ারে বোমা! দ্রুত খালি করা হল টাওয়ার সংলগ্ন অঞ্চল

প্রয়োজনীয় সম্মতিপত্র না থাকয় বেশি কিছু অ্যাপের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে গুগল। এই অ্যাপগুলি যে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের ট্র্যাক করছে, সেই মর্মেও একটি বিজ্ঞপ্তি জারি করেছে। বিনামূল্যে ডাউনলোড করা যায় এসব অ্যাপ। কীভাবে কাজ করে এগুলো?

এই অ্যাপ্লিকেশনগুলি খুব সহজেই মন জয় করে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের। এরা বিজ্ঞাপন দেয় এই বলে যে, অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করলে অন্যরা কখন ঘুমোচ্ছে, কখন হোয়াটসঅ্যাপ ব্যবহার করছে, এমনকি কার সঙ্গে কথা বলছে সেটাও বোঝা যাবে। এ ক্ষেত্রে এই অ্যাপগুলি বহুজনের অ্যাক্টিভিটি লগকে কাজে লাগায়৷ এই অ্যাপে অনেকেই বন্ধুবান্ধবের ফোন নম্বর এন্ট্রি করে ব্যক্তি কতক্ষণ অনলাইন রয়েছেন, কতক্ষণ ফোন ব্যবহার করছে সমস্ত কিছু ট্র্যাক করতে থাকে। এর মাঝেই শুরু হয় তথ্যচুরি। এই অ্যাপগুলি নিজেদের হেল্পিং টুল হিসেবে দাবি করে। যেমন, অনেক সময় বাচ্চা-বাচ্চা ছেলে-মেয়েদের উপর বাবা মা’রা এভাবে নজর রাখতে গিয়ে বিপদ ডেকে আনেন।

You may also like

1 comment

Leave a Reply!