Home দেশ অপেক্ষার আর কিছুদিন – আসছে টাটার হাতে মালিকানা

অপেক্ষার আর কিছুদিন – আসছে টাটার হাতে মালিকানা

by banganews

এখন শুধু সময়ের অপেক্ষা।টাটার হাতে আসছে এয়ার ইণ্ডিয়ার মালিকানা।টাটা সন্সের (TATA Sons) হাতে তুলে দেওয়া হবে এয়ার ইন্ডিয়ার (Air India) মালিকানা। সেই প্রক্রিয়াই এগোচ্ছে। এবার টাটাকে মালিকানা তুলে দেওয়ার জন্য চিঠি পাঠিয়েছে কেন্দ্র, যাকে বলা হয় লেটার অব ইনটেন্ট (Letter of Intent)। ১৮ হাজার কোটি টাকায় তুলে দেওয়া হচ্ছে সংস্থার ১০০ শতাংশ শেয়ার। সেই ইচ্ছা প্রকাশ করে নিয়ম মেনে এই চিঠি দেওয়া হয়েছে সোমবার।

সেই লেটার অব ইনটেন্ট গ্রহণ করেছে এয়ার ইন্ডিয়া। এবার শেয়ার পারচেজ এগ্রিমেন্টে (SPA) স্বাক্ষরিত হবে কেন্দ্র ও টাটার মধ্যে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, সাধারণত লেটার অব ইনটেন্ট গৃহীত হওয়ার ১৪ দিনের মধ্যেই স্বাক্ষরিত হয় চুক্তি। ডিসেম্বরের মধ্যে পুরো প্রক্রিয়া শেষ করার লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্র।

৬৮ বছর আগে টাটা-রাই ছিল এয়ার ইন্ডিয়া মালিক। এবার তাদের হাতেই ফের যাচ্ছে মালিকানা। ঋণের ভারে জর্জরিত এয়ার ইন্ডিয়ার নিলাম হয়েছিল আগেই। কিন্তু চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয় পরে।

আরো পড়ুন

পেনশনের চিন্তাভাবনা খেলোয়াড়দের জন্য

জানা গিয়েছে মোট ৭০ হাজার কোটি টাকার লোকসান হয়েছে এয়ার ইন্ডিয়ার। এই সংস্থার জন্য প্রত্যেকদিন সরকারের ক্ষতি হচ্ছে ২০ কোটি টাকা। এর আগেও একবার এয়ার ইন্ডিয়ার বেসরকারিকরণের চেষ্টা হয়েছিল। কিন্তু বিপুল ঋণের বোঝা থাকার কারণে কোনও সংস্থা উৎসাহ দেখাচ্ছিল না। ফলে, তখন সফল হয়নি কেন্দ্র। ঋণের বোঝা থাকা সত্ত্বেও আজও এয়ার ইন্ডিয়া দেশের মধ্যে সবথেকে বড়ো বিমান সংস্থা। বর্তমানে দেশের সব বিমানবন্দরের মধ্যে এয়ার ইন্ডিয়ার ডোমেস্টিক বিমানের জন্য বরাদ্দ ৪,৪০০ টি ল্যান্ডিং ও পার্কিং স্লট। আন্তর্জাতিক বিমানের জন্য বরাদ্দ ১৮০০ টি ল্যান্ডিং ও পার্কিং স্লট। এ ছাড়া দেশের বাইরে ৯০০ টি স্লট রয়েছে এয়ার ইন্ডিয়ার জন্য।

বছরের পর বছর লাভের মুখ দেখেনি এয়ার ইন্ডিয়া। এখন হাত বদল হতে চলেছে এয়ার ইণ্ডিয়ার। টাটার হাতে মালিকানা আসতে চলেছে এবার এয়ার ইণ্ডিয়ার। আর এই প্রক্রিয়া দ্রুত সেরে ফেলার চেষ্টা করা হচ্ছে।

You may also like

Leave a Reply!