Home দেশ দীর্ঘ তিনমাস পর শুরু হল ভারত বাংলাদেশ সীমান্ত বানিজ্য

দীর্ঘ তিনমাস পর শুরু হল ভারত বাংলাদেশ সীমান্ত বানিজ্য

by banganews

প্রায় তিন মাস লকডাউনে বন্ধ থাকার পর শনিবার থেকে পুরোদমে চালু হলো বসিরহাটের ঘোজাডাঙ্গা সীমান্ত দিয়ে ভারত বাংলাদেশের মধ্যে সীমান্ত বাণিজ্য। গত ২৩ মার্চ এর পর থেকে করণা সংক্রমনের জেরে লকডাউন এর জন্য বন্ধ ছিল দেশের দ্বিতীয় বৃহত্তম স্থলবন্দর ঘোজাডাঙ্গা সহ অন্যান্য সমস্ত বাণিজ্য বন্দরগুলো। প্রশাসন ও সংশ্লিষ্ট দপ্তরের প্রতিনিধিদের সঙ্গে আলাপ আলোচনার ভিত্তিতেই চালু হলো সীমান্ত বাণিজ্য। প্রসঙ্গত, জানা গেছে প্রথম দিন ২৫ টি ট্রাক পণ্য বহন করে নিয়ে গেছে বাংলাদেশে। ২৫ শে জুনের মধ্যে সীমান্তে দীর্ঘদিন দাঁড়িয়ে থাকা পণ্যবাহী কয়েক হাজার ট্রাককে বাংলাদেশ পাঠাতে হবে। করোনার সংক্রমণ কালে প্রত্যেক ট্রাকচালককে পড়তে হবে পি পি ই কিট। বাংলাদেশের অভ্যন্তরে ২০০ মিটার পর্যন্ত ট্রাক গুলি যেতে পারবে। পণ্য খালাস করার পর সেগুলিকে আবার ফিরিয়ে আনা হবে।

আরও পড়ুন সীমান্ত নিয়ে মোদির কথা মুছে দিল চিনা সোশাল মিডিয়া

৭০ জন চালক কে নিয়ে একটি ফুল তৈরি করা হয়েছে যারা বাইরের কোন লোকের সংস্পর্শে আসতে পারবে না। এছাড়া প্রতিটি ট্রাককে স্যানিটাইজ করে ভারতের ভিতরে প্রবেশ করানো হবে। ভারত-বাংলাদেশের মধ্যে মোট আটটি স্থলবন্দর দিয়ে সীমান্ত বাণিজ্য হয় তার মধ্যে সাতটি বন্দর আগে চালু হলেও ঘোজাডাঙ্গা সীমান্ত কলা নিয়ে নানান সমস্যা তৈরি হয়েছিল। প্রসঙ্গত পেট্রল এর পরেই ভারত ও বাংলাদেশের মধ্যে সবচেয়ে বেশি সীমান্তবানিজ্য হয় ঘোজাডাঙ্গা দিয়েই। ভারতের বাণিজ্যমন্ত্রীর হিসেব অনুযায়ী প্রতিবছর প্রায় ১৬ হাজার কোটি টাকার আমদানি রপ্তানি হয় ঘোজাডাঙ্গা স্থলবন্দরের মাধ্যমে।

You may also like

2 comments

করোনা মেল খুললেই ফাঁকা হয়ে যাবে অ্যাকাউন্ট - TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal June 21, 2020 - 7:53 pm

[…] আরও পড়ুন দীর্ঘ তিনমাস পর শুরু হল ভারত বাংলাদেশ … […]

Reply

Leave a Reply!