Home বঙ্গ মুখ্যমন্ত্রীর আশ্বাসের পর পথে প্রায় চার হাজার বেসরকারি বাস, স্বস্তি যাত্রীদের

মুখ্যমন্ত্রীর আশ্বাসের পর পথে প্রায় চার হাজার বেসরকারি বাস, স্বস্তি যাত্রীদের

by banganews
ডিজেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদ এবং ভাড়া বৃদ্ধির দাবিতে গত সোমবার থেকে গাড়ি তুলে নিয়েছিলেন বাস মালিকদের একাংশ। কিন্তু বাস না চালালে বাস অধিগ্রহণ করবে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হুঁশিয়ার পর রাস্তায় বাড়ল বেসরকারি বাস-মিনিবাসের সংখ্যা। বৃহস্পতিবার এক ধাক্কায় প্রায় চার হাজার বেসরকারি বাস পথে নামল।
এ দিন উল্টোডাঙা থেকে ইএম বাইপাস, পাটুলি থেকে বিমানবন্দর, সর্বত্রই বাসের সংখ্যা ছিল বেশি। গত কয়েক দিনের চেনা ভোগান্তির ছবি ধরা পড়েনি। রাস্তায় নেমেছে মিনিবাসও। পুরনো ভাড়াতেই বহু রুটে বাস এ দিন ফের চালু হয়েছে। পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী জানিয়েছেন, “এ দিন শহরে প্রায় ১৮০০ সরকারি এবং ৩৮০০ বেসরকারি বাস চলছে। পরিস্থিতি এখন স্বাভাবিক।”
বেসরকারি বাস-মিনিবাস সংগঠনগুলি গতকাল, বুধবার পরিবহণ কর্তাদের সঙ্গে বৈঠকের পর জানিয়েছিলেন, জট খুলছে। তবে ভাড়া বৃদ্ধির দাবি থেকে তারা সরছেন না। যদিও করোনা আবহে প্রথম থেকে পরিবহণমন্ত্রী ভাড়া না বাড়িয়ে কী ভাবে পরিস্থিতি স্বাভাবিক রাখা যায়, তারই চেষ্টা করেছেন।
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আর্থিক ক্ষতির কথা মাথায় রেখে, কলকাতার ছ’হাজার বেসরকারি বাস-মিনিবাসকে আগামী তিন মাস ১৫ হাজার টাকা করে দিতেও চেয়েছেন।
যাত্রী স্বার্থে মুখ্যমন্ত্রী কড়া হাতে পরিস্থিতি মোকাবিলার হুঁশিয়ারি দিয়েছিলেন। দু’এক দিনের মধ্যে রাস্তায় বাস না নামালে, সেগুলি অধিগ্রহণ করা হবে বলে জানান। প্রয়োজনে চালক দিয়ে সরকার বাস চালানো হবে বলেও স্পষ্ট বার্তাও দেন সংগঠনগুলির উদ্দেশে। এর পরই গতকাল পরিবহণ কর্তাদের সঙ্গে বৈঠকে বসেন বাস-মিনিবাস সংগঠনগুলি। বৈঠকের প্রথম থেকেই সুর নরম ছিল সংগঠনকর্তাদের। দাবি-দাওয়া তুলে ধরলেও, তাঁরা যে বাস চালাতে চান, তেমন ইঙ্গিত দিয়েছিল সংগঠনগুলি।
সেই ছবিই ধরা পড়েছে কলকাতার সর্বত্র। আগামী কয়েক দিনের মধ্যে পরিস্থিতি আরও স্বাভাবিক হবে বলে আশা করছে পরিবহণ দফতরের।

You may also like

Leave a Reply!