Home দেশ পুলওয়ামা হামলার দেড় বছর পর অবশেষে চার্জশিট পেশ

পুলওয়ামা হামলার দেড় বছর পর অবশেষে চার্জশিট পেশ

by banganews

নয়াদিল্লি, 25 অগাস্ট, 2020 : পুলওয়ামায় নৃশংস জঙ্গিহানার ঘটনার দেড় বছর পর মঙ্গলবার ৫ হাজার পাতার চার্জশিট জমা করল এনআইএ। ২০১৯ সালের ১৪ ফেব্রুয়ারি জম্মু কাশ্মীরের পুলওয়ামায় হামলার পর দেড় বছরে গোটা দুয়েক চার্জশিট পেশ হয়। তবে সন্দেহভাজন কয়েকজন গ্রেফতার ছাড়া তদন্তে বিশেষ অগ্রগতি হয়নি। ভয়াবহ হামলায় শহিদ ৪০ জন সিআরপিএফ জওয়ানের পরিবার এখনও সুবিচারের প্রত্যাশায়।

আরও পড়ুন ব্ল্যাক লাইভস ম্যাটার বিক্ষোভে ফের উত্তাল আমেরিকা

সমস্ত তথ্যপ্রমাণ ও ঘটনার অনুপুঙ্খ বিবরণ সহ হামলায় অভিযুক্তদের একটি তালিকা তৈরি করেছে এনআইএ। তালিকার শীর্ষে নাম জইশ-ই-মহম্মদ প্রধান মৌলানা মাসুদ আজাহার ও তার ভাই রাউফ আসগরের। সূত্রের খবর, পুলওয়ামা হামলায় ব্যবহৃত আরডিএক্স পাকিস্তান থেকে পাঠানোর এবং পাক জঙ্গিদের অনুপ্রবেশের প্রমাণ জমা করা হয়েছে।

এই হামলার সম্পূর্ণ দায় জইশ জঙ্গি গোষ্ঠীর। প্রকাশ করা হয়েছে ২০ জন জঙ্গির নাম এবং তাদের কৃত নাশকতামূলক কাজের বিবরণ। তাদের মধ্যে উল্লেখযোগ্য হল –

★উমর ফারুক: জইশের কম্যান্ডার। হামলার অন্যতম তত্ত্বাবধায়ক। পাকিস্তান থেকে বিস্ফোরক আনানো ও বিস্ফোরণের পরিকল্পনা রূপায়ণ। এনকাউন্টারে মৃত।

★শাকির বসির মারগ্রে: হামলাকারী গাড়ির চালক। ঘটনাস্থলের ঠিক ৫০০ মিটার আগে গাড়ি ছেড়ে দেয় সে। এখনও পলাতক।

★আদিল আহমেদ দার: কনভয়ে আত্মঘাতী হামলা চালায়।

আরও পড়ুন সেপ্টেম্বর থেকে মিলতে পারে কাঞ্চনজঙ্ঘার দর্শন

★ মহম্মদ ইকবাল: জঙ্গিদের সীমান্ত থেকে নিরাপদে অনুপ্রবেশ করানো ও উমর ফারুকের মত শীর্ষস্থানীয় জঙ্গি নেতাদের নিরাপদ আস্তানার ব্যবস্থা করা ছিল তার ভূমিকা। জুলাই মাসে গ্রেপ্তার।

★বিলাল আহমেদ কুচে: হামলার সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত। তার মোবাইলেই ভিডিও ফুটেজ তুলে পাঠানো হয় পাকিস্তানে।

পাশাপাশি লস্কর-ই-তৈবার স্থানীয় কিছু জঙ্গির নামও রয়েছে চার্জশিটে।

You may also like

Leave a Reply!