Home বিনোদন উদয়ন পণ্ডিতকে শ্রদ্ধার্ঘ্য জানাবে জয়চণ্ডী পর্যটন উৎসব

উদয়ন পণ্ডিতকে শ্রদ্ধার্ঘ্য জানাবে জয়চণ্ডী পর্যটন উৎসব

by banganews

বঙ্গ নিউস, ২৪ ডিসেম্বর, ২০২০ঃ ‘উদয়ন পন্ডিত’ সৌমিত্র চট্টোপাধ্যায়কে এই বছর শ্রদ্ধার্ঘ্য জানাবে জয়চণ্ডী পর্যটন উৎসব । ‘হীরক রাজার দেশে’ সিনেমার শুটিং-এর একটি বড় অংশ হয়েছিল পুরুলিয়া জেলার রঘুনাথপুর পুরসভা এলাকার এই জয়চণ্ডী পাহাড়ে। সত্যজিৎ রায় পরিচালিত ‘ গুপী গাইন বাঘা বাইন ‘ সিরিজের এই সিনেমাতে উদয়ন পণ্ডিত চরিত্রে অভিনয় করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায় । সিনেমাতে এই পাহাড়ের একপাশেই হীরক রাজ্য। আর হীরক রাজার অত্যাচারে পালিয়ে গিয়ে একটি গুহায় লুকিয়ে ছিলেন উদয়ন পণ্ডিত । এই পাহাড়ের একটি জায়গা সেই গুহা। গুপী বাঘা ওই গুহাতেই দেখতে পান উদয়ন পণ্ডিতকে।

আরও পড়ুন সোনু সুদের মূর্তি স্থাপন করে ভক্তরা পুজো করছেন

এই পাহাড়ের পাদদেশেই অনুষ্ঠিত হয় এই জয়চণ্ডী পর্যটন উৎসব । এই বছর এই উৎসবের পনেরো বছর।
‘ করোনা পরিস্থিতিতে ছোট করে, যতটা সম্ভব স্বাস্থ্য বিধি মেনে 28 ডিসেম্বর থেকে পাঁচ দিনের এই উৎসব করা হবে”, বলে জানিয়েছেন এই উৎসব কমিটির সভাপতি তথা রঘুনাথপুর পুরসভার পৌরপ্রশাসক মদন মোহন বরাট ।

পুরুলিয়া জেলার অন্যতম পর্যটন কেন্দ্র জয়চন্ডী পাহাড় । রঘুনাথপুর পুরসভার অন্তর্ভুক্ত এই জায়গায় সহজেই আসা যায় আদ্রা স্টেশন থেকে । এই জায়গাকে আরও পরিচিত করাতে ও স্থানীয় সংস্কৃতি তুলে ধরার লক্ষ্য নিয়ে শুরু হয় এই জয়চণ্ডী পর্যটন উৎসব ।

 

সদ্য প্রয়াত হয়েছেন অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় । জয়চন্ডী পর্যটন উৎসব করার সিদ্ধান্ত নেওয়ার পরই উৎসব কমিটি সিদ্ধান্ত নেন, এই বছর শ্রদ্ধার্ঘ্য জানানো হবে ‘উদয়ন পণ্ডিত’ সৌমিত্র চট্টোপাধ্যায়কে।
উৎসব কমিটির পক্ষে সাধন চন্দ্র মিত্র জানান, মূল মঞ্চ থেকে সৌমিত্র চট্টোপাধ্যায়কে শ্রদ্ধা নিবেদন করে তার অভিনীত বিভিন্ন সিনেমার ছবির কোলাজ দেখানো হবে । এছাড়া তুলে ধরা হবে হীরক রাজার দেশে সিনেমার ছবির অংশ, বিশেষ করে উদয়ন পণ্ডিত যে অংশে আছেন, এই পাহাড়ের যে গুহায় লুকিয়ে ছিলেন উদয়ন পণ্ডিত সেটাও আলাদা করে তুলে ধরা হবে । ঠিক হয়েছে যে সব স্টল বসবে, তার বিভিন্ন সারির নামকরণ করা হবে সৌমিত্র চট্টোপাধ্যায় অভিনীত বিভিন্ন সিনেমার নামে ।

শুধু মাত্র উদয়ন পণ্ডিতকে নয়, এই সঙ্গে তুলে ধরা হবে গুপী বাঘাকেও। যে অংশের শ্যুটিং এই পাহাড় ও এলাকায় হয়েছিল, তার সিনেমার অংশও দেখানো হবে প্রজেক্টরের মাধ্যমে । এই ভাবেই এই বার জয়চণ্ডী পর্যটন উৎসব শ্রদ্ধা নিবেদন করবে উদয়ন পণ্ডিতকে।

You may also like

Leave a Reply!