Home কলকাতা শিক্ষক নিয়োগ নিয়ে তৈরি হল উচ্চপর্যায়ের কমিটি

শিক্ষক নিয়োগ নিয়ে তৈরি হল উচ্চপর্যায়ের কমিটি

by banganews

বঙ্গ নিউস, ১৮ নভেম্বর, ২০২০ঃ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কয়েকদিন আগেই ঘোষণা করেছিলেন ১৬৫০০ জন প্রাথমিক শিক্ষক নিয়োগ করবে। এরপরই তৎপর হয়েছে শিক্ষাদপ্তর। প্রাথমিক স্তরে টেট পরীক্ষায় সফল পরীক্ষার্থীদের নিয়োগ নিয়ে যাতে কোনোরকম বিলম্ব না হয় সেইদিকে নজর রাখছে শিক্ষাদপ্তর। এরজন্য একাধিক ব্যবস্থাও নেওয়া হয়েছে। এবার কাউন্সেলিং হবে অনলাইনে। এর পাশাপাশি নিয়োগ প্রক্রিয়া নির্বিঘ্নে সেরে ফেলতে উচ্চপর্যায়ের কমিটি গঠন করা হয়েছে।

আরও পড়ুন মুসলিমহীন নীতিশের মন্ত্রিসভা, বিহারের ইতিহাসে প্রথম

যদিও এই মুহুর্তে টেট সংক্রান্ত একাধিক মামলা এখনও আদালতের অধীনে। মামলাগুলির শুনানি হয়ে গেলেও রায় ঘোষণা বাকি রয়েছে। মনে করা হচ্ছে কয়েকদিনের মধ্যেই এই সমস্যার সমাধান হয়ে যাবে। টেট নিয়ে আদালতের স্থগিতাদেশ উঠে গেলে নতুন করে নিয়োগ প্রক্রিয়া নিয়ে কোমড় বেঁধে নামবে শিক্ষাদপ্তর। নিয়োগে স্বচ্ছতা আনতে এবার অনলাইন কাউন্সেলিংয়ের ব্যবস্থা করতে চলছে স্কুল সার্ভিস কমিশন। কোন কোন স্কুলে কি কি বিষয়ে শূন্যপদ রয়েছে সেই তালিকাও দেওয়া হবে অনলাইনে। এবং সফল প্রার্থীদের তালিকার পাশাপাশি প্রকাশ করা হবে কারা কারা বিবেচিত হলেন। এই সংক্রান্ত সুপারিশ এসএসসির তরফে পাঠিয়ে দেওয়া হবে মধ্যশিক্ষা পর্ষদের কাছে। পর্ষদ মারফত নিয়োগপত্র পাবেন সফল প্রার্থীরা।

আরও পড়ুন দু বছর পর শুটিংয়ে ফিরলেন বিনোদনের বাদশা

নিয়োগ প্রক্রিয়া দ্রুত সারতে উচ্চপর্যায়ের কমিটি গঠন করা হয়েছে। সেখানে শিক্ষা দপ্তরের ডেপুটি সেক্রেটারি পদমর্যাদার আধিকারিক সহ থাকবেন এসএসসির দুই সর্বোচ্চ পদাধিকারী। শিক্ষামন্ত্রী মনোনীত দুই প্রতিনিধি এবং শিক্ষা দপ্তরের আইন বিভাগের আধিকারিক এই কমিটিতে রয়েছেন। এই কমিটি নিয়োগ সংক্রান্ত খুঁটিনাটি বিষয় দেখভাল করবে এবং সেই অনুযায়ী পরামর্শ দেবে সংশ্লিষ্ট বিভাগগুলিকে।

You may also like

Leave a Reply!