Home দেশ ৫ দিনে PM-CARES ফান্ডে জমা ৩,০৭৬ কোটি, দাতাদের নাম প্রকাশ করুক কেন্দ্র – চিদম্বরম

৫ দিনে PM-CARES ফান্ডে জমা ৩,০৭৬ কোটি, দাতাদের নাম প্রকাশ করুক কেন্দ্র – চিদম্বরম

by banganews

দিল্লি, ০২ সেপ্টেম্বর, ২০২০ঃ করোনা মোকাবিলায় PM-CARES ফান্ড নিয়ে ফের নিশানায় কেন্দ্র। যে সমস্ত ব্যক্তিরা ওই ফান্ডে টাকা দিয়েছেন তাদের নাম প্রকাশ করার দাবি জানালেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম।

PM-CARES ফান্ড নিয়ে সম্প্রতি কেন্দ্রের তরফে যে তথ্য প্রকাশ্যে এসেছে সেখানে দেখা যাচ্ছে গত ২৭ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত প্রধানমন্ত্রীর করোনা তহবিলে জমা পড়েছে ৩,০৭৬ কোটি টাকা। এর মধ্যে ৩৯.৬৭ লাখ টাকা এসেছে বিদেশ থেকে।  আর ৩,০৭৫.৮৫ কোটি টাকা এসেছে দেশের দাতাদের কাছ থেকে। পিএম কেয়ার-এর ওয়েবসাইটে ওই তথ্য দেওয়া হয়েছে৷ কিন্তু জানা যাচ্ছে না কারা ওই টাকা দিয়েছেন।

আরও পড়ুন বিশ্ববিদ্যালয়ের বিশ্ব র‍্যাঙ্কিংয়ে সংখ্যা বাড়ল ভারতের

দেশে করোনা মোকাবিলায় বিপুল অর্থের প্রয়োজন। তাই গত মার্চ মাসে প্রধানমন্ত্রী তৈরি করেন Prime Minister’s Citizen Assistance and Relief in Emergency Situations Fund বা পিএম কেয়ার ফান্ড। জরুরি পরিস্থিতির মোকাবিলার জন্যই ওই ফান্ড তৈরি করা হয়।

পি চিদম্বরম প্রশ্ন তুলেছেন , দেশের প্রত্যেকটি এনজিও এবং ট্রাস্ট নির্দিষ্ট অঙ্কের বেশি টাকা নিলে দাতাদের নাম প্রকাশ করতে বাধ্য। তাহলে প্রধানমন্ত্রী কেয়ার ফান্ড এর ক্ষেত্রে এই নিয়ম পালন হচ্ছে না কেন? কী কারণে টাকা তোলা হয়েছে তা সকলেই জানেন৷ তাহলে তালিকা প্রকাশে অসুবিধে কোথায়?

উল্লেখ্য,  এই তহবিল একটি ট্রাস্ট দ্বারা পরিচালিত হচ্ছে।বেশ কয়েকজন কেন্দ্রীয় মন্ত্রী ওই ট্রাস্টের সদস্য।

You may also like

1 comment

Leave a Reply!