Home ব্যবসা-বাণিজ্য সুইস ব্যাঙ্কের অ্যাকাউন্ট নিয়ে ২য় দফার তথ্য প্রকাশ, রয়েছে বহু ভারতীয় নাগরিক ও সংস্থার নাম

সুইস ব্যাঙ্কের অ্যাকাউন্ট নিয়ে ২য় দফার তথ্য প্রকাশ, রয়েছে বহু ভারতীয় নাগরিক ও সংস্থার নাম

by banganews

বঙ্গ নিউস, ১০ অক্টোবর, ২০২০ঃ  সরকারকে কর ফাঁকি দিয়ে কারা কত টাকা জমিয়েছেন, দ্বিতীয় দফায় সেই সংক্রান্ত তথ্য প্রকাশ করল সুইস ব্যাংক। কোন কোন দেশের নাগরিক সুইস ব্যাংকে অ্যাকাউন্ট খুলেছে, সেই সম্পর্কে তথ্য দেয় সুইজারল্যান্ড ফেডারেল ট্যাক্স অ্যাডমিনিস্ট্রেশন। সেই দেশগুলির তালিকায় নাম রয়েছে ভারতেরও।

আরও পড়ুন সারাক্ষণ ডায়পার পরিয়ে রাখেন শিশুকে, কী ক্ষতি হচ্ছে জানেন?

শুক্রবার ভারত সরকারের কাছে দ্বিতীয় দফার তথ্য এসে পৌঁছেছে।এই তথ্যই কালো টাকার বিরুদ্ধে কেন্দ্রের মূল হাতিয়ার। তবে তথ্য অনুযায়ী কতজন ভারতীয়ের নাম রয়েছে সে সংক্রান্ত কোনও তথ্য প্রকাশ্যে আনতে নারাজ কেন্দ্র৷

সুইজারল্যান্ড সরকার জানিয়েছে যে, তারা ৮৬ টি দেশকে ৩১ লক্ষ ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য জানিয়েছে। অটোমেটিক এক্সচেঞ্জ অফ ইনফরমেশনের নীতি মেনেই এবছর সুইস ব্যাঙ্কের ওই ৩১ লক্ষ অ্যাকাউন্টের তথ্য প্রকাশ করা হয়েছে।

অ্যাডমিনিস্ট্রেশনের আধিকারিকরা জানান, এবছর যে ৮৬টি দেশের সঙ্গে তথ্য ভাগ করা হয়েছে, সেগুলির মধ্যে ভারত সংক্রান্ত তথ্য সবচেয়ে বেশি। সুইস আধিকারিকরা ভারতের অনুরোধে গত এক বছরে ১০০টিরও বেশি ভারতীয় অ্যাকাউন্টের তথ্য প্রকাশ করেছেন। ওইসব অ্যাকাউন্টের মালিক যেসব নাগরিক ও সংস্থা, তাদের বিরুদ্ধে ট্যাক্স ফাঁকি ও আর্থিক তছরুপের মামলা চলছে। এর আগে ২০১৯-এর সেপ্টেম্বরে সুইজারল্যান্ড ভারত সমেত ৭৫টি দেশ সম্পর্কে সুইস ব্যাঙ্কের অ্যাকাউন্টের তথ্য প্রকাশ করেছিল।

আরও পড়ুন করোনা আবহে অনলাইনে পুজোর পোষাক, দুশ্চিন্তায় দোকান মালিকরা

২০১৪ সালে ক্ষমতায় আসার আগে কালো টাকার উদ্ধারের প্রতিশ্রতি দিয়েছিলেন নরেন্দ্র মোদি। বিজেপি ক্ষমতায় আসার পর সুইস ব্যাংকের তথ্য জানার চুক্তি স্বাক্ষরিত হয় ভারত ও সুইৎজারল্যান্ডের মধ্যে। ২০১৬ সালে ৫০০ ও ১ হাজার টাকার নোট বাতিলের ঘোষণাও করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে তারপরেও সরকার কালো টাকা উদ্ধারে তেমন উল্লেখযোগ্য সাফল্য পায়নি বলে অভিযোগ বিরোধীদের।

You may also like

Leave a Reply!