Home বঙ্গ এবার ফেরিতে যাতায়াত করতে পারবেন স্মার্ট কার্ডের মাধ্যমে

এবার ফেরিতে যাতায়াত করতে পারবেন স্মার্ট কার্ডের মাধ্যমে

by banganews
মেট্রো রেলের ধাঁচে এবার স্মার্ট কার্ড চালু হচ্ছে ফেরি পরিষেবাতেও। আপাতত এই রিষেবা চালু হচ্ছে কামারহাটির আড়িয়াদহ থেকে গঙ্গার উল্টোপাড়ের উত্তরপাড়ার মধ্যে। আগামীতে অন্যান্য ফেরিঘাটগুলিতেও এই ব্যবস্থা চালু করা হবে বলে পরিবহণ দফতর সূত্রে খবর পাওয়া গিয়েছে।
আড়িয়াদহ উত্তরপাড়া রুটে সারাদিনে দশ হাজারেরও বেশি লোক যাতায়াত করেন। তার মধ্যে অধিকাংশই নিত্যযাত্রী। ফলে প্রতিদিনই টিকিটের লাইনে দাঁড়িয়ে থাকতে হয়। ১৫ মিনিট ছাড়া ছাড়া লঞ্চ চলে। একবার লঞ্চ ছেড়ে দিলে আবার ১৫ মিনিটের অপেক্ষা। অফিসটাইমে ভিড় থাকে লাইনে। তাই করোনার এই পরিস্থিতির কথা মাথায় রেখেই পরিবহণ দফতর এই স্মার্ট কার্ড পরিষেবা চালু করতে চলেছে। জানানো হয়েছে, টিকিট কাউন্টারের মেশিনের পাশেই থাকবে পাঞ্চিং মেশিন। যেখানে স্মার্ট কার্ড ঠেকালেই খুলে যাবে গেট।
তারপর ভেসেলে চড়ে নদীর এপাড় থেকে ওপাড় পর্যন্ত যাতায়াত করতে পারবেন। ওপারেও বেরোনোর সময় কার্ড পাঞ্চ করতে হবে।
এবার লঞ্চ ধরতে লাইনে দাঁড়িয়ে টিকিট কাটার দিন শেষ। আড়িয়াদহ ঘাটের ক্যাশ বিভাগের দায়িত্বে থাকা শর্মিষ্ঠা হালদার জানান, এতে টিকিট ফাঁকি দেওয়ার প্রবণতাও বন্ধ হবে। আবার টিকিট চেকারদেরও পরিশ্রম কমবে।
আরো পড়ুন
কামারহাটির পুরপ্রশাসক গোপাল সাহা জানান, জেলার মধ্যে এ উদ্যোগ অভিনব উদ্যোগ। স্মার্ট পরিষেবাতে আমরাই প্রথম। এ কথা ঠিক, জল পরিবহণের ক্ষেত্রে জেলায় এই ধরণের উদ্যোগ প্রথম। আগামীদিনে অন্য ফেরিঘাটগুলিতে স্মার্ট পরিষেবা চালুর পরিকল্পনা রয়েছে পরিবহণ দফতরের। নিত্যযাত্রীরাও এ ব্যবস্থাতে খুশিই। তাঁদের মতে, ফেরিঘাটে এরকম ব্যবস্থা হলে তা যাত্রীদের জন্য খুবই সুবিধাজনক। সময়ও নষ্ট হবে না নিশ্চিতভাবেই।
জেলায় এ ধরণের নতুন উদ্যোগকে এই কোভিড পরিস্থিতিতে স্বাগত জানাচ্ছে লঞ্চের যাত্রীরা।

You may also like

Leave a Reply!